শেয়ার করুন বন্ধুর সাথে

উপকরণ: হাড় ছাড়া মাংস -১কেজি, পেঁয়াজ -৪টি, আদা-রসুন বাটা -১টেবিল চামচ , টমেটো -৩টি (পিউরি করা), ঘি- ২ টেবিল চামচ, তেল- ৪টেবিল চামচ, টক দই- আধা কাপ, গরম মশলা- ১টেবিল চামচ, জিরা- ১চা চামচ, মরিচ গুঁড়া- ১চা চামচ, ধনে পাতা,শুকনা মরিচ, কাঁচা মরিচ, লবণ ও গোলমরিচ – স্বাদমতো।

গ্রেভি বানানোর পদ্ধতি : হাঁড়ি বা কড়াইতে ঘি গরম করুন। তাতে এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে ফোড়ন দিন। মশলায় বাদামি রং ধরলে পেঁয়াজ দিন। খানিক্ষণ ভেজে তাতে আদা-রসুন বাটা দিন। তারপর ধনে পাতা, শুকনো মরিচ-এ হলুদ দিয়ে ৪৫মিলি পানি দিয়ে কষান। পানি শুকিয়ে আসা পর্যন্ত মসলা কষাতে হবে। এবার টমেটো পিউরি দিয়ে দিন। তেল ছেড়ে এলে আরও একটু পানি দিন। ঢিম আঁচে মসলাটি কষান। মাঝে মাঝে নাড়ুন।গ্রেভি বেশ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। উপর থেকে দারচিনি ও লবঙ্গ গুঁড়া ছড়িয়ে দিন।

রান্না প্রণালি : একটা তলা মোটা কড়াইতে তেল গরম করুন। তাতে পেঁয়াজ ও জিরা দিন। পেঁয়াজে বাদামি রং ধরে এলে আদা-রসুন বাটা দিন। খানিক্ষণ কষাতে হবে। এবার কষানো মশলায় আগে থেকে তৈরি করে রাখা টমেটো গ্রেভি দিয়ে কষুন যতক্ষণ না মশলা থেকে তেল ছেড়ে আসে। এবার দই আর মাংস একসঙ্গে মেখে মশলার মিশ্রণে দিন। গরম মশলা, ঘি, লবণ, মরিচ গুঁড়া এবং পানি দিয়ে বেশ খানিক্ষণ কষাতে হবে। এবার মাংস ও মশলার মিশ্রণটিকে প্রেসার কুকারে দিয়ে অন্তত ৩ থেকে ৯’টা সিটি তুলুন। তারপর চুলা বন্ধ করে রেখে দিন। স্টিম পরে গেলে প্রেসারের ঢাকনা খুলে আবারও আগের মোটা কড়াইতে মাংস ঢেলে তা চুলায় বসিয়ে অন্তত বিশ মিনিট রাখুন। মাংসে সোনালি বাদামি রং ধরলে আঁচ থেকে নামিয়ে নিন। এবার পরিবেশন করুন আপনার পছন্দানুযায়ী সাজিয়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ