আসসালামু আলাইকুম,
নিম্নে প্রশ্নগুলো দিলাম।প্রশ্নগুলোর সঠিক উত্তর পেলে কৃতজ্ঞ থাকবো।

১.কেউ যদি এভাবে আল্লাহকে বলে যে "আমি এই কাজটা করবো এবং এর জন্য তুমি(আল্লাহ) আমাকে এটা দিবা ওটা দিবা" এরপর যদি সে কাজটি করে ফেলে এবং আল্লাহর কাছ থেকে ওই নিদ্রিষ্ট বিষয়টি আশা করে। এরকম বিষয় কি কোনো অবস্থায় কবুল হয়?এটা কি যদি নিজের ক্ষতির জন্য করা হয় তাও কি কবুল হয়?যেমনঃআল্লাহকে গালি দিয়ে বলে আমার গালির শাস্তি হিসেবে ওমুক জিনিস দিবা অথবা এই গালির জন্য আমার এই ক্ষতি করবা এমন কিছু কি কবুল হয়?.আল্লাহর সাথে সম্পর্কযুক্ত পাপ কাজ যেমন শিরক এর ক্ষেত্রে কেউ যদি পূর্বে বলে যে"আল্লাহ আমি মনে মনে যে শিরকের কথা বলবো এগুলো তুমি শিরক হিসেবে ধরো না"এরকম দোয়া আল্লাহ কবুল করেন কি না?
৩.শপথ অথবা মানত যদি নিজেরই ক্ষতি করার জন্য করা হয় তবে তা আল্লাহর দরবারে কবুল হয় কি না?
৪. এমন কোনো পাপ আছে কি যা তওবা করার পরও মাফ হয়না?
৫.কেউ যদি নিজেকে বাচাঁনোর জন্য যদি এভাবে আল্লাহকে বলে "তুমি যদি সত্যি আল্লাহ হও তাহলে আমাকে এই শাস্তি/(মানতের মাধ্যমে অথবা অন্য ভাবে নিজের জন্য ক্ষতিকর এমন জিনিস যা চাওয়া হয়েছিলো) তা দিবানা।" এরকম জিনিস করা ঠিক কি। ঠিক না হলে কি করতে হবে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
১. কেউ যদি এভাবে আল্লাহকে বলে যে আমি এই কাজটা করবো এবং এর জন্য তুমি (আল্লাহ) আমাকে এটা দিবা ওটা দিবা এরপর যদি সে কাজটি করে ফেলে এবং যদি কোন ব্যক্তি আল্লাহর কাছ থেকে নিদ্রিষ্ট বিষয়টি আশা করে এরকম বিষয় কবুল হয়।

যারা আল্লাহকে ডাকে কিংবা আল্লাহর কাছে কিছু চায়, আল্লাহ তাদের হাতকে কখনও খালি ফেরত দেন না।

সালমান ফারসি (রাঃ) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সাঃ) বলেন, নিশ্চয়ই আল্লাহ তাআলার অনেক লজ্জা ও আত্মমর্যাদা আছে। সুতরাং যখন মানুষ চাওয়ার জন্য তার কাছে দুই হাত উত্তোলন করে, তখন তিনি সেই হাত দুটিকে ব্যর্থ ও খালি ফেরত দিতে লজ্জা বোধ করেন।(মুসলিম, হাদিসঃ ৩২১)

২। তবে এটা যদি নিজের ক্ষতির জন্য করা হয় তাহলে কবুল হবে না।

৩.শপথ অথবা মানত যদি নিজেরই ক্ষতি করার জন্য করা হয় তবে তা আল্লাহর দরবারে কবুল হয় না।

৪. এমন কোনো পাপ নেই যা তওবা করার পরও মাফ হয়না।

৫. কেউ যদি নিজেকে বাচাঁনোর জন্য যদি এভাবে আল্লাহকে বলে "তুমি যদি সত্যি আল্লাহ হও তাহলে আমাকে এই শাস্তি/(মানতের মাধ্যমে অথবা অন্য ভাবে নিজের জন্য ক্ষতিকর এমন জিনিস যা চাওয়া হয়েছিলো) তা দিবানা। এরকম জিনিস করা ঠিক নয়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ