শেয়ার করুন বন্ধুর সাথে

Agaricus ছত্রাকের গোড়ার দিকে কাণ্ডের মতো অংশকে স্টাইপ এবং ওপরের দিকে ছাতার মতো অংশকে পাইলিয়াস বলে। পাইলিয়াসের নিচে ঝুলন্ত পর্দার মতো অংশকে গিল বলা হয়। স্টাইপের মাথায় যে চক্রাকার অংশ রয়েছে তার নাম অ্যানুলাস। এবং এর সমন্বিতরূপকে ফ্রুটবডি বলে। ধন্যবাদ।

Call

Agaricus এর মাইসেলিয়াম বা দৈহিক অংশ থেকে ছাতার ন্যায় একটি বায়বীয় অংশ সৃষ্টি হয়।এই বায়বীয় অংশকে Agaricus এর fruitbody বলে।আর এ অংশ সৃষ্টির প্রক্রিয়াকে বলে fruictification। এই fruitbody এর পরিণত অবস্থায় ২টি অংশ থাকে।গোড়ার দিকে কান্ডের ন্যায় অংশকে বলে স্টাইপ।উপরের দিকে ছাতার ন্যায় অংশকে বলে পাইলিয়াস।স্টাইপের মাথার চক্রাকার অংশকে বলে অ্যানুলাস।আর পাইলিয়াসের নিচে ঝুলন্ত অবস্থায় পর্দার ন্যায় অংশকে বলে গিল বা ল্যামেলী,যেখানে অসংখ্য ব্যাসিডিয়া সৃষ্টি হয়।(তথ্যসূত্রঃএকাদশ দ্বাদশ শ্রেণীর উদ্ভিদবিজ্ঞান বই) কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।

Fruit Body হলো একাধিক সেলুলার কাঠামো, যার উপর ভিত্তি করে বেসিডিয়া বা এসসি-র মতো বীজ উৎপাদনকারী কাঠামো জন্মগ্রহণ করে। ফলের মানুষটি ছত্রাকের জীবনচক্রের যৌন পর্বের অংশ, অন্যদিকে জীবনচক্রটি উদ্ভিদীয় মেসিয়ালিয়াল বৃদ্ধি এবং অলৌকিক বীজ উৎপাদন দ্বারা চিহ্নিত করা হয়।