শেয়ার করুন বন্ধুর সাথে
Call
রাসুল (সাঃ) সচ্চরিত্র ও উত্তম আখলাকের জন্য আল্লাহর কাছে যে দোয়া উম্মতকে শিক্ষা দেবার জন্য করেছেন। তা হলোঃ

(১) দোয়া:

ﺍﻟﻠﻬﻢ ﺍﻫﺪﻧﻲ ﻻﺣﺴﻦ ﺍﻻﻋﻤﺎﻝ ﻭﺃﺣﺴﻦ ﺍﻻﺧﻼﻕ ﻻ ﻳﻬﺪﻱ ﻻﺣﺴﻨﻬﺎ ﺇﻻ ﺃﻧﺖ ﻭﻗﻨﻲ ﺳﺊ ﺍﻻﻋﻤﺎﻝ ﻭﺳﺊ ﺍﻻﺧﻼﻕ ﻻ ﻳﻘﻲ ﺳﻴﺌﻬﺎ ﺇﻻ ﺃﻧﺖ

অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে সৎকাজ ও উত্তম চরিত্রের দিকে হেদায়াত দান করো। তুমি ছাড়া কেউ এমন নেই যে, সৎকাজ ও উত্তম চরিত্রের দিকে হেদায়াত দান করবে। তুমি আমাকে অসৎ চরিত্র ও বদ আমল হতে বাঁচিয়ে রাখো। তুমি ছাড়া অসৎ চরিত্র ও বদ আমল হতে বাঁচিয়ে রাখার কেউ। (সুনানুল কুবরা : হাদিস ১/৩১২)।

(২) দোয়া:

ﺍﻟﻠَّﻬﻢَّ ﺇِﻧِّﻲ ﺃَﻋُﻮﺫُ ﺑِﻚَ ﻣِﻦ ﻣﻨْﻜَﺮَﺍﺕِ ﺍﻷَﺧﻼﻕِ، ﻭﺍﻷﻋْﻤَﺎﻝِ ﻭﺍﻷَﻫْﻮﺍﺀِ

অর্থ : হে আল্লাহ! তোমার নিকট অসৎ চরিত্র, বদ আমল, কুপ্রবৃত্তি ও মন্দ উপরকরণ (বিপদাপদ) হতে আশ্রয় চাচ্ছি। (তিরমিযি : ৩৫৯১, হাকেম ১৯৪৯)।

(৩) দোয়া:

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺃَﻟِّﻒْ ﺑَﻴْﻦَ ﻗُﻠُﻮﺑِﻨَﺎ ﻭَﺃَﺻْﻠِﺢْ ﺫَﺍﺕَ ﺑَﻴْﻨِﻨَﺎ ﻭَﺍﻫْﺪِﻧَﺎ ﺳُﺒُﻞَ ﺍﻟﺴَّﻼَﻡِ ﻭَﻧَﺠِّﻨَﺎ ﻣِﻦَ ﺍﻟﻈُّﻠُﻤَﺎﺕِ ﺇِﻟَﻰ ﺍﻟﻨُّﻮﺭِ ﻭَﺟَﻨِّﺒْﻨَﺎ ﺍﻟْﻔَﻮَﺍﺣِﺶَ ﻣَﺎ ﻇَﻬَﺮَ ﻣِﻨْﻬَﺎ ﻭَﻣَﺎ ﺑَﻄَﻦَ ﻭَﺑَﺎﺭِﻙْ ﻟَﻨَﺎ ﻓِﻰ ﺃَﺳْﻤَﺎﻋِﻨَﺎ ﻭَﺃَﺑْﺼَﺎﺭِﻧَﺎ ﻭَﻗُﻠُﻮﺑِﻨَﺎ ﻭَﺃَﺯْﻭَﺍﺟِﻨَﺎ ﻭَﺫُﺭِّﻳَّﺎﺗِﻨَﺎ ﻭَﺗُﺐْ ﻋَﻠَﻴْﻨَﺎ ﺇِﻧَّﻚَ ﺃَﻧْﺖَ ﺍﻟﺘَّﻮَّﺍﺏُ ﺍﻟﺮَّﺣِﻴﻢُ ﻭَﺍﺟْﻌَﻠْﻨَﺎ ﺷَﺎﻛِﺮِﻳﻦَ ﻟِﻨِﻌْﻤَﺘِﻚَ ﻣُﺜْﻨِﻴﻦَ ﺑِﻬَﺎ ﻗَﺎﺑِﻠِﻴﻬَﺎ ﻭَﺃَﺗِﻤَّﻬَﺎ ﻋَﻠَﻴْﻨَﺎ

অর্থ : হে আল্লাহ! তুমি আমাদের অন্তরে ভালোবাসা সৃষ্টি করে দাও ও আমাদের পরস্পরের মাঝে সংশোধন করে দাও, অন্ধকার থেকে আলোর পথে মুক্তি করে দাও, প্রকাশ অপ্রকাশ্য ফাহেশা কাজ থেকে বিরত রাখো, আমাদের শ্রবণ দেখা ও অন্তরের ওপর বরকাত দাও, আমাদের স্ত্রী সংসার বংশের ওপর বরকাত দাও, আমাদের তাওবা কবুল করে নাও কেননা আপনিই তাওবা কবুলকারী দয়াবান প্রভু। তোমার নিয়ামতের গ্রহণ ও বারবার শোকরগুজারিদের অন্তর্ভুক্ত করো এবং তোমার নিয়ামত আমাদের উপর পূর্ণ করে দাও। (আবু দাউদ ১/৩৬৬)।

(৪) দোয়া:

ﺍﻟﻠﻬﻢ ﺇﻧﻤﺎ ﺃﻧﺎ ﺑﺸﺮ ﻓﺄﻳﻤﺎ ﺭﺟﻞ ﻣﻦ ﺍﻟﻤﺴﻠﻤﻴﻦ ﺳﺒﺒﺘﻪ ﺃﻭ ﻟﻌﻨﺘﻪ ﺃﻭ ﺟﻠﺪﺗﻪ ﻓﺎﺟﻌﻠﻬﺎ ﻟﻪ ﺯﻛﺎﺓ ﻭﺭﺣﻤﺔ

অর্থ : হে আল্লাহ! আমি তো কেবল মানুষ। আমি যদি কোনো মুসলিম ভাইকে গালি বা অভিশাপ দিয়ে থাকি তাহলে, তা তুমি তার কল্যাণের জন্য প্রতিদানে পরিণত করে দাও। (মুসলিম : হাদিস নং ২০৬১)।

(৫) দোয়া:

ﺍﻟﻠﻬُﻢَّ ﺃَﺣْﺴَﻨْﺖَ ﺧَﻠْﻘِﻲ ، ﻓَﺄَﺣْﺴِﻦْ ﺧُﻠُﻘِﻲ অর্থ : হে আল্লাহ! যেমনিভাবে আমার দেহ অবয়বকে সুন্দর করেছো, তেমনি আমার চরিত্রকেও সুন্দর করে দাও। (আহমদ ১/৪০২)।

(৬) দোয়া:

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧِّﻲ ﺃَﻋُﻮﺫُ ﺑﻚَ ﻣِﻦْ ﻋِﻠْﻢٍ ﻻَ ﻳَﻨْﻔَﻊْ، ﻭَﻣِﻦْ ﻗَﻠْﺐٍ ﻻَ ﻳَﺨْﺸَﻊْ، ﻭَﻣِﻦْ ﻧَﻔْﺲٍ ﻻَ ﺗَﺸْﺒَﻊْ، ﻭَﻣِﻦْ ﺩَﻋْﻮَﺓٍ ﻻَ ﻳُﺴْﺘَﺠَﺎﺏُ ﻟَﻬَﺎ

অর্থ : হে আল্লাহ! উপকার নেই এমন জ্ঞান থেকে তোমার নিকট আশ্রয় চাই যা উপকারী নয়, এমন অন্তর আশ্রয় চাই যা তোমার ভয়ে ভীত হয় না, এমন মানুষ থেকে আশ্রয় চাই যারা তৃপ্ত হয় না, এমন দোয়া থেকে পানাহ চাই যা কবুল করা হয় না। (মুসলিম)।

(৭) দোয়া:

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧِّﻲ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﻋِﻠْﻤًﺎ ﻧَﺎﻓِﻌًﺎ، ﻭَﺭِﺯْﻗًﺎ ﻃَﻴِّﺒًﺎ، ﻭَﻋَﻤَﻠًﺎ ﻣُﺘَﻘَﺒَّﻠًﺎ

অর্থ : হে আল্লাহ! তোমার একটি উপকারী ইলম প্রার্থনা করছি, পবিত্র রিজিক চাচ্ছি, কবুলযোগ্য আমল চাচ্ছি। (মুসলিম)।

(৮) দোয়া:

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﻣَﻦْ ﻭَﻟِﻰَ ﻣِﻦْ ﺃَﻣْﺮِ ﺃُﻣَّﺘِﻰ ﺷَﻴْﺌًﺎ ﻓَﺸَﻖَّ ﻋَﻠَﻴْﻬِﻢْ ﻓَﺎﺷْﻘُﻖْ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﻣَﻦْ ﻭَﻟِﻰَ ﻣِﻦْ ﺃَﻣْﺮِ ﺃُﻣَّﺘِﻰ ﺷَﻴْﺌًﺎ ﻓَﺮَﻓَﻖَ ﺑِﻬِﻢْ ﻓَﺎﺭْﻓُﻖْ ﺑِﻪِ

অর্থ : হে আল্লাহ! আমার উম্মতের কোনো কাজের কেউ দায়িত্বশীল হওয়ার পর যদি সে তাদের ওপর কঠিন হয়ে যায় তাহলে তুমি তার ওপর কঠিন হয়ে যাও। আর যদি আমার উম্মতের কোনো কাজের দায়িত্বশীল হওয়ার পর সে তাদের প্রতি স্নেহপরায়ণ হয়, তাহলে তুমিও তার ওপর দায়িত্বশীল হও, স্নেহপরায়ণ হও। (মুসলিম ২৭২৮)।

উল্লিখিত দোয়াগুলোতে চারিত্রিক সংশোধন চাওয়ার সঙ্গে সঙ্গে অন্যান্য বিষয়ও চাওয়া হয়েছে। প্রতিজন মুসলমান যদি উত্তম চরিত্র গঠন করার জন্য চেষ্টা তাদবিরের সঙ্গে উল্লিখিত দোয়াগুলো করতে থাকে, ইনশাল্লাহ আশা করা যায় আল্লাহ আমাদের সবার চরিত্রকে সুন্দর করে দেবেন। আল্লাহুম্মা আমিন। ©
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ