শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

নারীদের মাসিক না হওয়া যেমন একটি সমস্যা, আবার একইবারে হওয়াও অনেকটা বিরক্তিকর কারন হয়ে উঠে । বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে যে শীতকালে নারীদের মাসিকের নানা রকমের সমস্যা সৃষ্টি হয়। কারণ, এই শীত মানেই উৎসব। আর তাই বছর শেষের এই সময়টায় প্রায় অনেকেরই বিভিন্ন রকমের পরিকল্পনা করে থাকে। তাই বিয়ে এবং পিকনিকের পাশাপাশি অন্যান্য উৎসবের কারণে নারীরা এই সময়টিতে মাসিক এড়িয়ে চলতে চায়।

তাই এই মাসিকের দিনগুলোতে এই মাসিকের ঝামেলা থেকে মুক্তি পেতে অনেকে নারীরা মাসিক পিছিয়ে দেয়ার ঔষুধ খেয়ে থাকেন । তাই চিকিৎসা বিজ্ঞানে এই ঔষুধকে Period Delaying Tablets বলে থাকে । আবার বিশেষ করে বিয়ের আগে প্রায় সব মেয়ের মধ্যেই এই প্রবণতা দেখা দেয় ।

অনেক সময় সামান্য মাসিকের জন্য ঘুরতে যাওয়া, আনন্দের সঙ্গে কেউই এর জন্য আপোষ করতে চায় না। তাই অনেকেই মাসিক বন্ধ হওয়ার ট্যাবলেট এর নাম জানতে চায়। তবে কেউ চাইলে প্রয়োজনে এই ঔষুধ অবশ্যই খেতে পারেন। তবে কিন্তু সেই ক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞের ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে যদি কারো একান্ত প্রয়োজন থাকে তাহলে আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে এবং তিনি যা উপদেশ দেবেন সেইমতো ওষুধ কিনবেন এবং খাবেন।

Phasic Pill: এই ঔষুধগুলো দুই অথবা তিনটি ভাগে ভাগ করা হয়ে থাকে এবং প্রতিটি ভাগের জন্য আলাদা আলাদা রঙ হয় যা ভিন্ন-ভিন্ন হরমোনের জন্য ভিন্ন ভিন্ন কাজ করে থাকে । যা সাধারণত ২১ দিনের কোর্স হয়ে থাকে যা একটি একটি করো ৭ দিন পরপর খেতে হয়। বাকি ঔষুধগুলো ও নিয়ম মতো এবং ঠিক একই রকম হয়ে থাকে।

Mini Pill: এই ট্যাবলেট গুলোতে Norethisterone থাকে। একটি পাতা খাওয়ার পর কোনও প্রকার গ্যাপ না দিয়েই তার পরের দিন থেকে আপনি আবার অন্য এক পাতার ওষুধ খেতে পারবেন । আবার মাসিক পেছানোর জন্য এটি বেশ ফলদায়কও হয় ।