শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আসলে যেকোনো দুঃখ-দুর্দশা, অভাব-অনটন ও অক্ষমতার কথা মহান আল্লাহর দরবারে পেশ করা নিঃসন্দেহে উত্তম। তবে একান্ত নিরুপায় অবস্থায় পাশাপাশি আল্লাহ যাদেরকে ক্ষমতা ও প্রতিপত্তি দিয়েছেন তাদের নিকট নিজের অভাব-অনটনের কথা তুলে ধরে সাহায্য চাওয়া মোটেও দোষণীয় নয়।

আর কোন দুর্বল, অসহায় ও বিপদগ্রস্ত ব্যক্তি যদি কোন সামর্থ্যবান ব্যক্তির নিকট সাহায্য চায় তাহলে তার উচিত, তাকে যথাসাধ্য সাহায্য করা। এতে আল্লাহ খুশি হন এবং তাকে উত্তম বিনিময় দান করেন।

আল্লাহ তাআলা ভালো ও আল্লাহ ভীতির কাজে একে অপরকে সাহায্য করার নির্দেশ দিয়েছেন। আল্লাহ বলেন, وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ

"আর তোমরা সৎকর্ম ও তাকওয়ার কাজে একে অপরকে সাহায্য করো।" (সূরা মায়েদা: ২)

হাদিসে আছে, اللَّهُ فِي عَوْنِ الْعَبْدِ مَا كَانَ الْعَبْدُ فِي عَوْنِ أَخِيهِ

"কোনও ব্যক্তি যতক্ষণ তার কোনও ভাইকে সাহায্য করে ততক্ষণ আল্লাহও তাকে সাহায্য করেন।" [সহিহ মুসলিম]

আর যে কাজ করা জায়েজ সে কাজে কারও নিকট সাহায্য চাওয়াও জায়েজ। আল হামদুলিল্লাহ।সুতরাং "নিজের অক্ষমতা, অভাব, দু:খ-দুর্দশা ইত্যাদি বিষয় কারো কাছে প্রকাশ করা গুনাহের' এ কথা সঠিক নয়।‌ বরং আল্লাহ বান্দাকে যে ক্ষেত্রে সাহায্য করার ক্ষমতা ও সামর্থ্য দান করেছেন সে ক্ষেত্রে তার কাছে সাহায্য চাওয়া জায়েজ।

কিন্তু যে বিষয়ে তিনি কাউকে ক্ষমতা দেন নি তার কাছে সাহায্য চাওয়া বড় শিরক। যেমন: কবরে শায়িত মৃত ওলি-আউলিয়ার কাছে সন্তান চাওয়া, মনের আশা পূরণ ও বিপদ থেকে মুক্তির প্রার্থনা জানানো। কেউ জেনে-বুঝে এমনটি করলে সে ইসলাম থেকে বের হয়ে যাবে এবং 'মুশরিক' বলে গণ্য হবে। (নাউযুবিল্লাহ)

 আল্লাহ তাআলা বলেন, আল্লাহ ছাড়া এমন কাউকে ডেকো না, যে তোমার উপকার করতে পারবেনা এবং ক্ষতিও করতে পারবে না। তুমি যদি এমন কর, তাহলে নিশ্চয়ই তুমি জালিমদের (মুশরিকদের) অন্তর্ভুক্ত হবে। আর আল্লাহ যদি তোমাকে কোন বিপদে ফেলেন, তাহলে একমাত্র তিনি ব্যতীত অন্য কেউ তা থেকে তোমাকে উদ্ধার করতে পারবে না। আর তিনি যদি তোমার প্রতি অনুগ্রহ করতে চান, তাহলে কেউ তাঁর অনুগ্রহকে প্রতিহত করতে পারেনা। স্বীয় বান্দাদের মধ্য থেকে যাকে চান, তাকেই তিনি স্বীয় অনুগ্রহ দান করেন; তিনিই ক্ষমাশীল, দয়ালু’’। [সূরা ইউনুস: ১০৬ ও ১০৭]

সুতারাং মহান আল্লাহ ব্যতীত এমন ব্যক্তির কাছে চাইবেন  না যিনি ভবিষ্যৎ বানি করে দিতে পাবে বা বলে দিতে পারবে। মনে রাখবেন রিজিকের মালিক মহান আল্লাহ আর হালাল রিজিকের জন্য সর্বাদাই মহান আল্লাহ কাছে প্রার্থনা করুন আশা করি মহান আল্লাহ আপনার মোনাজাত কবুল করবেন। জাযাকাল্লাহ খইরান।