Share with your friends
Call

pH পরিমাপের অনেক গুরুত্ব আছে। যেমনঃ



মাছ চাষেঃ

পানিতে হাইড্রোজেন আয়নের পরিমান হলো  পি এইচ, যা পুকুর বা জলাশয়ের পানি অম্লীয় না ক্ষারীয় তা নির্দেশ করে। পি এইচের স্কেল হলো  ০--১৪।  পি এইচ ০ হলে পানি অত্যাধিক অম্লীয় এবং ১৪ হলে পানি অত্যাধিক ক্ষারীয়। পি এইচ ৭ হলো পানির নিরপেক্ষ অবস্থা অর্থাৎ পানি অম্লীয় বা ক্ষারীয় কোনটিই নয় । পিএইচ ৭ এর কম হলে পানি অম্লীয় এবং  ৭ এর বেশি হলে পানি ক্ষারীয় হয়ে থাকে । পার্শ্বের চিত্রের সাহায্যে দেখানো হয়েছে হাইড্রোজেন আয়ন বৃদ্ধি পেলে পানি অম্লীয়, পক্ষান্তরে হাইড্রোজেন আয়ন কমে গিয়ে হাইড্রোক্সিল আয়ন বৃদ্ধি পেলে পানি ক্ষারীয় হয় ।



রসায়নঃ

বিভিন্ন ঔষধ উৎপাদনে ফারমেন্টেশন বা গাজন প্রক্রিয়ায় অ্যালকোহল উৎপাদনে বেকারিতে লজেন্স জাতীয় মিষ্টি দ্রব্য প্রস্তুতিতে পিএইচ এর প্রয়োজনীয় নির্দিষ্ট মান রক্ষা করা অতীব প্রয়োজন।


টয়লেট্রিজ উৎপাদনঃঃ

বর্তমানের ট্রয় নেত্রীর প্রতি টয়লেট সাবান শ্যাম্পু ফেসওয়াশ টাইপ কিছু বোঝায় এই সব সামগ্রী দেহের ত্বক মাথার চুল চুলের গোড়া পরিচর্যা এবং মুখের ভিতর দাঁতের পরিচর্যা ব্যবহৃত হয় দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে এছাড়া বাইরের ক্ষতিকর ভাইরাস ব্যাকটেরিয়া সহ বিভিন্ন রোগের জীবাণুর আক্রমণ প্রতিরোধ করে এসব রোগ জীবানু প্রতিরোধের পরিবেশ কার্যকর নিয়ন্ত্রিত জাতীয় পদার্থের উপর সৃষ্টি করে