থ্রি পিন সকেট এ,উপরের বা একটা অতিরিক্ত পয়েন্ট থাকে । এই পয়েন্টের তারটা কি তার হবে ? বিস্তারিত জান্তে চাই ।
শেয়ার করুন বন্ধুর সাথে

Call

আমাদের বাসা-বাড়িতে বিদ্যুৎ আসে দুটি তারের মাধ্যমে। একটি হল phase বা, live wire এবং অন্যটি neutral wire। live wire থেকে বিদ্যুৎ যন্ত্রে প্রবেশ করে এবং যন্ত্রে শক্তি সরবরাহ করে neutral wire এর মাধ্যমে বের হয়ে যায়। তাই বাসা-বাড়ির বেশীরভাগ যন্ত্রপাতি ২-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ লাইনের সাথে সংযুক্ত থাকে। তবে কিছু কিছু যন্ত্রপাতিতে ৩-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। আমরা অনেকে ৩-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ গ্রহণকারী যন্ত্রকে 3-phase load বলে ভূল করে থাকি। বস্তুত এগুলো single phase load এবং বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্যই এই সব যন্ত্রে ৩-পিন প্লাগ ব্যাবহার করা হয়।

image

image 

বাদামী (brawn) রঙের তারকে বলা হয় live wire যা FUSE এর মাধ্যমে বৈদ্যুতিক তারের live line এর সাথে সংযুক্ত হয়। তবে সব ৩-পিন প্লাগ এ FUSE নাও থাকতে পারে। কারণ main line এ FUSE  বা circuit breaker থাকলে ৩-পিন প্লাগে আলাদা করে FUSE ব্যাবহারের প্রয়োজন নেই। নীল (Blue) রঙের তারকে বলা হয় neutral wire। অর্থাৎ বাদামী (brawn) রঙের তারের মাধ্যমে বিদ্যুৎ যন্ত্রে প্রবেশ করে এবং যন্ত্রে শক্তি সরবরাহ করে নীল (Blue) রঙের তারের মাধ্যমে বের হয়ে যায়। সবুজ ও হলুদ (Green and Yellow) তারকে বলা হয় earth wire। এই তারের এক প্রান্ত বৈদ্যুতিক যন্ত্রের case বা, বডির সাথে এবং অপর প্রান্ত earthing লাইন এর সাথে সংযুক্ত হয়।

আপনি আরো বিস্তারিত জানতে পারবেন নিচের লিংক থেকে:

https://deshikarigor.wordpress.com/2014/08/22/%E0%A6%A5%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF-%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A8-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%97-three-pin-plug-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8-%E0%A7%A8-%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A8/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্যই ৩-পিন প্লাগ ব্যাবহার করা হয়। এইটা ভূমির সাথে সংযোগ দেওয়া হয়, না দিলেও কোন সমস্যা নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ