শেয়ার করুন বন্ধুর সাথে
Sanjoyrand1

Call

হাইড্রোক্লোরিক অ্যাসিডের ব্যবহার [Uses of Hydrochloric Acid]:-

[i]  রসায়নাগারে হাইড্রোক্লোরিক অ্যাসিড [HCl] খুবই প্রয়োজনীয় বিকারক ।

[ii] ক্লোরিনের শিল্পোত্পাদনে হাইড্রোক্লোরিক অ্যাসিডের [HCl] ব্যবহার হয় ।

[iii]  অ্যাকুয়া রিজিয়া [Aqua regia] (অম্লরাজ) প্রস্তুতিতে হাইড্রোক্লোরিক অ্যাসিডের ব্যবহার হয়, যা সোনা গলাতে দরকার হয় ।

[iv]  রঞ্জন শিল্পে, চর্ম শিল্পে, লোহার ওপর দস্তা বা টিনের প্রলেপ দিতে এবং ওষুধ প্রস্তুতিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড [HCl] ব্যবহৃত হয় ।

[v] স্টার্চ থেকে গ্লুকোজ প্রস্তুতিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড [HCl] দরকার হয় ।

হাইড্রোজেন ক্লোরাইড [Hydrogen Chloride] গ্যাসকে শুষ্ক করতে P2O5 অথবা CaO ব্যবহার করা হয় না— কারণ:-

(i) P2O5, হাইড্রোজেন ক্লোরাইডের [HCl] সঙ্গে বিক্রিয়ায় ফসফরাস অক্সিক্লোরাইড [POCl3] এবং মেটাফসফরিক অ্যাসিড [HPO3]উত্পন্ন করে । তাই হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসকে [HCl] শুষ্ক করতে P2O5 ব্যবহার করা হয় না ।

    2P2O5 + 3HCl = POCl3 + 3HPO3

(ii) তীব্র ক্ষারক CaO এবং তীব্র অম্লধর্মী গ্যাস হাইড্রোজেন ক্লোরাইড [HCl] পরস্পর বিক্রিয়া করে ক্যালশিয়াম ক্লোরাইড [CaCl2] ও জল সৃষ্টি করে । তাই এক্ষেত্রে শুষ্ক করার কাজে CaO ব্যবহার করা হয় না ।

    CaO + 2HCl = CaCl2 + H2O

পরীক্ষাগারে হাইড্রোজেন ক্লোরাইড [HCl] প্রস্তুত করতে গাঢ় সালফিউরিক অ্যাসিড [H2SO4] -এর পরিবর্তে গাঢ় HNO3 ব্যবহার করা হয় না— কারণ:-

(i) সোডিয়াম ক্লোরাইড [NaCl] এবং গাঢ় নাইট্রিক অ্যাসিড [HNO3] -এর বিক্রিয়ায় সৃষ্ট হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস [HCl] গাঢ় ও উত্তপ্ত HNO3 দ্বারা ক্লোরিনে জারিত হয় ।

    NaCl + HNO3 = NaNO3 + HCl ↑ 

    HNO3 + 3HCl = NOCl (নাইট্রোসিল ক্লোরাইড) + 2[Cl] + 2H2O

(ii) গাঢ় নাইট্রিক অ্যাসিড [HNO3] -এর স্ফুটনাঙ্ক 86°C হওয়ায় উত্তপ্ত হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসের [HCl] সঙ্গে HNO3 -বাষ্পও গ্রাহক পাত্রে জমা হয় এবং সেখানে HNO3 -বাষ্প  হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসকে [HCl] ক্লোরিনে জারিত করে । এই সমস্ত কারণ গুলির জন্য NaCl থেকে হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস [HCl] প্রস্তুত করতে গাঢ় HNO3 ব্যবহার করা যায় না ।