শেয়ার করুন বন্ধুর সাথে
gmsabbir

Call

লাল সিঁদুর হিন্দু নারীদের বৈবাহিক অবস্থান তুলে ধরে। কোনো হিন্দু নারীর মাথায় সিঁদুর পরা থাকলে তিনি বিবাহিত বলে ধরে নেওয়া হয়। তবে এখন আর সিঁদুর শুধু বৈবাহিক অবস্থাই তুলে ধরে না, এর আরো অন্যান্য দিকও রয়েছে।


 
#9 হিন্দু রমনীদের সিঁদুর পরার মধ্যে বেশ কয়েকটি কারণ রয়েছে। সিঁদুর পরলে প্রথম দৃষ্টিতেই বলে দেওয়া যায় ঐ নারী বিবাহিত। তার স্বামী রয়েছে। সে কারণে অন্য পুরুষের লোভাতুর, লোলুপ দৃষ্টি প্রতিহত হয়। হিন্দু নারীরা বিশ্বাস করেন সিঁদুরে স্বামীর মঙ্গল চিহ্ন রয়েছে।

সিঁদুর দেয়ার সময় নারীরা নিচের দিকে নয়, ঊর্ধ্বায়ণ করে দেন। কেন? সিঁদুর ঊর্ধ্বায়ণের মাধ্যমে নারীরা স্বামীর আয়ু বৃদ্ধির প্রার্থনা করেন।

এ ছাড়া সৌন্দর্যগত কারণেও সিঁদুর ব্যবহার করেন হিন্দু নারীরা। সিঁদুর পরলে নিশ্চিতভাবেই নারীদের দেখতে আরও সুন্দর লাগে। এ কারণে বর্তমানে অনেক অহিন্দু নারীও সিঁদুর পরেন।

বর্তমানে বাজারে ক্ষতিকর রাসায়নিক দিয়ে তৈরি সিঁদুর প্রচুর পরিমাণে পাওয়া যায়। তবে, সম্প্রতি বাড়িতেই সিঁদুর বানাচ্ছেন নারীরা। চুন, হলুদ ও পারদ মিশিয়ে বাড়িতে সিঁদুর বানান তারা। বাড়িতে বানানো সিঁদুরে আর ক্ষতিকর রাসায়নিক মেশানো হয় না। কারণ রাসায়নিক মেশানো সিঁদুর নারীদের চুল ও ত্বকের ক্ষতি করে।

বাড়িতে তৈরি সিঁদুর ব্যবহার করে নারীরা উপকৃত হচ্ছেন। নিচের ভিডিও চিত্রটিতে সিঁদুর ব্যবহারের তাৎপর্য তুলে ধরা হয়েছে। চলুন ভিডিওটি দেখে নেওয়া যাক-

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ