প্লিজ একটু জানাবেন।।আপনাদের মতে কোনটা ব্যবহার করলে ব্রন তাড়াতাড়ি উঠ।
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ব্রন এর জন্য হোমিওপ্যাথিক ডা: এর পরামর্শ নিয়ে ঔষধ সেবন করুন তবে আমি আপনকে কিছু টিপস দিচ্ছি যা থেকে ব্রন মুক্তি পাবেন

* দিনে দুই-তিনবার হালকা সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন। * ব্রণে হাত লাগাবেন না। * তেল ছাড়া অর্থাৎ ওয়াটার বেসড মেকআপ ব্যবহার করবেন। * মাথা খুশকিমুক্ত রাখার চেষ্টা করুন। * পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন এবং নিজের জন্য আলাদা তোয়ালে রাখুন। * রাতে ঠিকমতো ঘুমানোর চেষ্টা করুন। * মানসিক চাপ পরিহার করুন। * প্রচুর পরিমাণে ফল, সবজি খান ও প্রচুর পানি পান করুন। * কোষ্ঠকাঠিন্য থাকলে তা দূর করতে হবে। * ঝাল-মশলাযুক্ত ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে। * পুষ্টিহীনতায় ভুগলে প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে হবে। ব্রণ হলে কী করবেন না: * রোদে বেরুবেন না, রৌদ্র এড়িয়ে চলুন। * তেলযুক্ত ক্রিম বা ফাউন্ডেশন ব্যবহার করবেন না। * ব্রণে হাত লাগাবেন না। ব্রণ খুঁটবেন না। * চুলে এমনভাবে তেল দেবেন না যাতে মুখটাও তেলতেলে হয়ে যায়। * ব্রণ হলে একেবারেই আচার খাবেন না। তবে মিষ্টি চাটনি খেতে পারেন। * বেশি পরিমাণে নিরামিষ খাবার খান। আমিষ খাবার যতটা সম্ভব না খাওয়ার চেষ্টা করুন।

আয়ুর্বেদের মতে অতিরিক্ত ক্রোধের ফলে শরীরে পিত্ত সঞ্চিত হয়। তাই ক্রোধ থেকে নিজেকে বাঁচিয়ে রাখুন। ঘরোয়া পদ্ধতি্তে ব্রণ এবং ব্রণের দাগ দুর করার কিছু সহজ উপায়ঃ কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়ো ব্রণের জন্য খুবই কার্যকর দুটো উপাদান। সমপরিমাণ বাটা কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুঁড়ো একত্রে নিয়ে এতে পরিমাণ মত পানি মিশিয়ে পেষ্ট তৈরি করতে হবে।মিশ্রণটি এরপর ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে কিছুক্ষন পর শুকিয়ে গেলে মুখঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি শুধুমাত্র ব্রণদূর করার কাজ করে না বরং ব্রণের দাগ দূর করতেও সাহায্য করে। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্রণ হলে নিম পাতা বা নিম ফলের বীচি পানিসহ বেঁটে ৪-৫ দিন ব্রণে ব‍্যবহার করা উচিত। শিমুলের ছাল বেঁটে ব্রণে লাগালে ব্রণ সেরে যায়। ব্রণ হলে চিরতার ক্বাথ তৈরি করে প্রত‍্যহ সকালে মিছরী চূর্ণসহ খাওয়া উচিত। ধন‍্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ