rjrahman

Call

কম্পিউটারের জনক বলা হয় চার্লস ব্যাবেজ।।।আর কম্পিউটার প্রথম আবিষ্কার করেন হাওয়ার্ড এইকিনকে।। প্রথমে কম্পিউটার তৈরি করা হয় শুধু হিসাব গননা করার জন্য।।।।।।।।। প্রাগৈতিহাসিক যুগে গণনার যন্ত্র উদ্ভাবিত বিভিন্ন প্রচেষ্টাকে কম্পিউটার ইতিহাস হিসেবে ধরা হয়।।।

Junait

Call

কম্পিউটার আবিষ্কার করেছিলেন চার্লস ব্যাবেজ 

আজকে আমরা যেসব কম্পিউটার ব্যবহার করি, তা ধীরে ধীরে উন্নত হয়েছে। তবে কম্পিউটার তৈরির প্রথম ধারণা দেন বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। তিনিই প্রথম মেকানিক্যাল কম্পিউটার তৈরি করেছিলেন। পরবর্তীকালে তাঁর তৈরি নকশা ও কম্পিউটারের ওপর ভিত্তি করেই আজকের আধুনিক কম্পিউটার তৈরি করা হয়। চার্লস ব্যাবেজকে তাই বলা হয় কম্পিউটারের জনক।


হিসাব - নিকাশের কাজের উদ্দেশ্য প্রাথমিক ভাবে কম্পিউটারের আবিস্কারের সূচনা হয়। প্রাগৈতিহাসিক যুগে গণনার যন্ত্র উদ্ভাবিত বিভিন্ন প্রচেষ্টাকে কম্পিউটার ইতিহাস হিসেবে ধরা হয়। প্রাচীন কালে মানুষ একসময় সংখ্যা বুঝানোর জন্য ঝিনুক, নুড়ি, দড়ির গিট ইত্যাদি ব্যবহার করত। পরবর্তীতে গণনার কাজে বিভিন্ন কৌশল ও যন্ত্র ব্যবহার করে থাকলেও অ্যাবাকাস (Abacus) নামক একটি প্রাচীন গণনা যন্ত্রকেই কম্পিউটারের ইতিহাসে প্রথম যন্ত্র হিসেবে ধরা হয়। এটি আবিষ্কৃত হয় খ্রিষ্টপূর্ব ২৪০০ সালে ব্যাবিলনে।