শেয়ার করুন বন্ধুর সাথে

সামাজিক পরিবর্তন বলতে সাধারণ কথায় বলা যায় সামাজিক প্রথা রীতিনীতি মূল্যবোধ সংস্কৃতি এবং সামাজিক কাঠামো পরিবর্তনের মাধ্যমে সমাজের পরিবর্তনশীল লাভ করা। অর্থাৎ সমাজ কাঠামোর একরূপ থেকে অন্য রূপে রূপান্তর কে সামাজিক পরিবর্তন বলা হয়।

সামাজিক পরিবর্তনের কারণ নিচে দেওয়া হল:

ভৌগোলিক অবস্থান পরিবর্তনঃ কোন অঞ্চলের ভৌগোলিক পরিবেশ ও ভৌগোলিক আর্থসামাজিক অবস্থা সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনুকূল পরিবেশে ভৌগলিক অবস্থান পরিবর্তন অথবা আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের কারণে সামাজিক পরিবর্তন অনিবার্য হয়ে পড়ে।

পরিবেশের ভারসাম্য রক্ষাঃ ভৌগোলিক অবস্থানের পরিবর্তনের ফলে পরিবেশের প্রাকৃতিক উপাদানের উপর প্রভাব পড়ে। এক্ষেত্রে পরিবর্তিত প্রাকৃতিক পরিবেশের সাথে খাপ খাওয়াতে সামাজিক পরিবর্তন সাধিত হয়। যেমন সমুদ্রের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলীয় এলাকায় লবণাক্ততা পানির অনুপ্রবেশের কারণে কৃষি পণ্য উৎপাদন ব্যাহত হয়। যার ফলে কৃষিভিত্তিক সমাজ ব্যবস্থা থেকে উপকূলীয় অঞ্চলের মানুষ মৎস্য আহরণ সমাজে রূপান্তর হয়।


(উল্লেখ্য, এখানে উত্তর টি ক্লাস 9 এর সমাজ এসাইনমেন্ট এর উপর ভিত্তি করে লিখা হয়েছে )

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সমাজ প্রতিনিয়ত পরিবর্তন হয়। বলা যায় পরিবর্তনই সমাজের ধর্ম । সামাজিক পরিবর্তনের মেীলপ হলাে এর গুণগত পরিবর্তন।

সামাজিক পরিবর্তন টি উদাহরণ হল:

১। যেমন রাজধানী শহর থেকে শুরু করে এমনকি কোন কোন ক্ষেত্রে গ্রাম পর্যায়ে ও ফাস্টফুড সংস্কৃতি একটি বড় মাপের সামাজিক পরিবর্তন।

২। কেরোসিনের আলােয় সন্ধ্যাপ্রদীপ, উনুনে গাছের ডালের আগুন ,এসবের স্থলে অধিকার নিয়েছে‌ বিদ্যুতের ঝলক- এটিও একটি সামাজিক পরিবর্তন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mifthaul

Call

মানব সমাজ পবিবর্তনশীল। আমাদের সমাজও পরিবর্তনশীল সামাজিক পরিবর্তনের দুইটি উদাহরণ

১. বৈচিত্রময় ২. সামাজিকীকর। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ