আমার বয়স ১৭ বছর। আমার মাথার অনেক চুল পেকে গেছে, এখন আমি কি করতে পারি? খুব তাড়াতাড়ি 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
অকালে চুল পাকা এখন একটি লক্ষণীয় বিষয়। এর কিছু কারণ রয়েছে যেমনঃ মানসিক বিষণ্ণতা, দুশ্চিন্তা, অতিরিক্ত রাসায়নিক দ্রব্যের ব্যবহার। অনেক সময় হরমোন জনিত কারণেও চুল সাদা হওয়ার সমস্যা হয়ে থাকে। যেহেতু আপনি একজন টিনেজার এটা আপনার জন্যে একটি বিরাট সমস্যা তাই একজন হেয়ার স্পেশালিষ্ট এর যোগাযোগ করতে পারেন। নিচের কয়েকটি প্রাকৃতিক উপায় অবলম্বন করতে পারেনঃ-
  1. এর জন্যে কারি পাতা প্রয়োজন। কারি পাতা চুলের গোড়া শক্ত করে এবং চুলের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এক কাপ বাটারমিল্কের সঙ্গে এক টেবিল-চামচ কারি পাতার গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রনটি চুলের গোড়ায় লাগিয়ে ৩৫ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এছাড়াও নারিকেল তেলের সঙ্গে কয়েকটি তাজা কারি পাতা নিয়ে ফুটিয়ে নিন। তেল ছেঁকে কুসুম গরম অবস্থায় মাথার তালুতে লাগিয়ে আলতো হাতে মালিশ করুন। সপ্তাহে দুই দিন ব্যবহারে অল্প বয়সে চুল পাকার সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।
  2. আআলুর খোসার চুলের রং ফিরিয়ে আনতে সহায়ক। পাঁচ থেকে ছয়টি আলুর খোসা ছাড়িয়ে পরিমাণ মতো পানিতে ফুটিয়ে নিন। থকথকে একটি মিশ্রণ তৈরি হলে তা ঠাণ্ড করে কয়েক ফোঁটা পছন্দসই এসেনশিয়াল তেল মিশিয়ে রাখুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে এই মিশ্রণ সপ্তাহে দুবার ব্যবহার করুন।
এছাড়া আরও কয়েকটি জিনিস লক্ষ্য করুনঃ-
  • নিয়মিত মাথায় তেল ব্যবহার করুন।
  • উপরোক্ত পদ্বতির মধ্যে যেকোন একটি ব্যবহার করতে পারেন।
  • সপ্তাহে তিন থেকে চারদিন ব্যবহার করতে পারেন।
  • মাথায় ন্যাচারাল শ্যাম্পু ব্যবহার করুন।
  • আশা করি এর মাধ্যমে উপকৃত হতে পারেন।
    ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ