মনে করেন প্রতি বাসস্টপেজে বাস থেকে অর্ধেক বাসযাত্রী নামে এবং অতিরিক্ত কোনো বাসযাত্রী উঠে না। যদি চতুর্থ বাসস্টপেজে শেষ বাসযাত্রীর পূর্ববর্তী বাসযাত্রী বাস থেকে নামে, তাহলে বাসে কতজন যাত্রী ছিল? সঠিক উত্তর ১৬

ধরুন শুরুতে বাসে N যাত্রী ছিল।প্রথম স্টপে, তাদের অর্ধেক (অর্থাৎ N/2) বাস থেকে নেমে যায় এবং বাকি অর্ধেক (এছাড়াও N/2) বাসে থাকে।দ্বিতীয় স্টপে, বাকি যাত্রীদের অর্ধেক (অর্থাৎ N/4, যা N/2-এর অর্ধেক) বাস থেকে নেমে যায় এবং বাকি অর্ধেক (এছাড়াও N/4) বাসে থাকে।একইভাবে, তৃতীয় স্টপে, বাকি যাত্রীদের অর্ধেক (অর্থাৎ N/8, যা N/4-এর অর্ধেক) বাস থেকে নেমে যায় এবং বাকি অর্ধেক (এছাড়াও N/8) বাসে থাকে।এবং চতুর্থ স্টপে, বাকি যাত্রীদের অর্ধেক (অর্থাৎ N/16, যা N/8-এর অর্ধেক) বাস থেকে নেমে যায়, পরের-থেকে-শেষের ব্যক্তিকে বেরিয়ে যাওয়ার জন্য রেখে যায়, এবং শেষ ব্যক্তিটি কেবলমাত্র অবশিষ্ট থাকে। . বাসে.অতএব, আমাদের কাছে N/16 = 1 রয়েছে (যেহেতু বাসে কেবল একজন ব্যক্তি বাকি ছিল), যার অর্থ N = 16।তাই বাসে প্রাথমিক যাত্রী সংখ্যা ছিল ১৬ জন।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

বনভোজনে যাওয়ার জন্য 2400 টাকায় বাস ভাড়া করা হলো এবং প্রত্যেক যাত্রী সমান ভাড়া বহন করবে ঠিক করল। 10 জন যাত্রী না আসায় মাথাপিছু ভাড়া 8 টাকা বৃদ্ধি পেল। বাসে কত জন যাত্রী নিয়েছিল এবং প্রত্যেককে কত করে ভাড়া দিতে হলো?