সম্প্রতি (সেপ্টেম্বর ২০২০) কোন অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মাঝে সংঘর্ষ হয়?

সম্প্রতি (সেপ্টেম্বর ২০২০) কোন অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মাঝে সংঘর্ষ হয়? সঠিক উত্তর নাগার্নো- কারাবাখ

সম্প্রতি (সেপ্টেম্বর ২০২০) নাগার্নো - কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মাঝে সংঘর্ষ হয়। রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান আর্মেনিয়ার যুদ্ধ বন্ধের ঘোষণা দেয়। দক্ষিণ ককেশাসের বিতর্কিত অঞ্চল নাগার্নো এবং কারাবাখ। এই অঞ্চলটি নিয়ে প্রতিবেশী দুই দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার বিরোধ অনেক পুরোনো। বিরোধপূর্ণ নাগার্নো - কারাবাখ অঞ্চল নিয়ে সর্বশেষ ২৭ সেপ্টেম্বর ২০২০ থেকে ছয় সপ্তাহের সর্বাত্মক যুদ্ধে জড়িয়ে পড়ে দুটি দেশ। ৯ নভেম্বর ২০২০ সালে রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে স্বাক্ষরিত হয় শান্তিচুক্তি।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

আর্মেনিয়া ও আজারবাইজান যে ভূ -খন্ড নিয়ে সংঘর্ষে লিপ্ত -

উদ্দীপকটি পড়ে ২১ ও ২২ নং প্রশ্নের উত্তর দাও :বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য ঢাকায় মামার বাসায় থাকে মাতৃহীন অনিক। নিঃসন্তান মামির অকারণে ঘর গোছানো, লেখাপড়ার খোঁজ-খবর নেওয়া মাঝে মাঝে তার কাছে অত্যাচারের মতো মনে হয়। বিশেষ করে খাওয়া-দাওয়ার ব্যাপারে সে কিছুতেই মামিকে খুশি করতে পারে না। উদ্দীপকের অনিকের অবস্থা 'প্রবাস বন্ধু' রচনার। কোন উক্তিতে স্পষ্ট ফুটে উঠেছে?