মক্কেলের সমস্যা সমাধান থেকে শুরু করে এজেন্সি পরিচালনা, পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে কার তাৎপর্যপূর্ণ অবদান আছে? Correct Answer পেশাদার প্রতিনিধির

শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

নিচের উদ্দীপকটি পড় এবং ৭ নং প্রশ্নের উত্তর দাও- সাধারণত ১০ থেকে ২০ বছর বা তারও বেশি সময়ের জন্য এক ধরনের পরিকল্পনা প্রণয়ন করা হয়, এর চূড়ান্ত ফলাফল দীর্ঘমেয়াদে অর্জিত হয়। দীর্ঘমেয়াদী উদ্দেশ্য যেমন জাতীয় আয় বৃদ্ধি উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ আত্মনির্ভরশীলতা অর্জন ইত্যাদি বিষয়াদি সামনে রেখে বাংলাদেশেও ২০১০ সালে ভিশন ২০২১ নামে একটি পরিকল্পনা প্রণীত হয়। উদ্দীপকে উল্লেখিত ভিশন-২০২১ এর লক্ষ্য হলো- i.বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা ii. আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলা iii. বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করানিচের কোনটি সঠিক?

নিচের উদ্দীপকটি পড় এবং ১৮ নং প্রশ্নের উত্তর দাও: পরিবার কল্যাণে সমাজকর্মের প্রয়োগ অধিক। পারিবারিক জটিলতা ও ভাঙন রোধে সমাজকর্মীগণ কাজ করে থাকেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সমাজব্যবস্থায় পারিবারিক নানা জটিলতা যেমন- পারিবারিক সহিংসতা, পরিবারের সদস্যদের অধিকার বঞ্চনা, বিবাহ বিচ্ছেদ, ছাড়াছাড়ি, যৌতুক, বাল্যবিবাহ প্রভৃতি সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এসব সমস্যা মোকাবিলায় সুনির্দিষ্ট উদ্দেশ্য পূরণে গড়ে উঠেছে বহু প্রতিষ্ঠান।উদ্দীপকে ইঙ্গিতকৃত সমস্যাসমূহ সমাধানে প্রয়োগ উপযোগী সমাজকর্ম পদ্ধতির সমস্যা সমাধান প্রক্রিয়া নিচের কোনটি?

রাষ্ট্রের সমস্যা সমাধানের লক্ষ্যে কর্মসূচি ও নীতিমালা প্রণয়ন করে কে?

SDF এর কর্মসূচি বাস্তবায়নে কোথা থেকে অনুদান গ্রহণ করে?

ব্যক্তি সমাজকর্মে মক্কেলের সমস্যার সমাধান করা হয় কী অনুসারে?