‘একবার মরে ভুলে গেছে আজ মৃত্যুর ভয় তারা’- উদ্দীপকের কবিতাংশের ভাবের সাথে সাদৃশ্যপূর্ণ উক্তি-

‘একবার মরে ভুলে গেছে আজ মৃত্যুর ভয় তারা’- উদ্দীপকের কবিতাংশের ভাবের সাথে সাদৃশ্যপূর্ণ উক্তি- Correct Answer রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব

শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

কবিতাংশের ভাবের সাথে নিচের কোন লাইনটির মিল খুঁজে পাওয়া যায়?

উদ্দীপকটি পড়ে ২০ ও ২১ নং প্রশ্নের উত্তর দাও : শাবাশ, বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়জ্বলে-পুড়ে মরে ছারখার, তবু মাথা নোয়াবার নয়। উদ্দীপকের সাথে জননী বাংলা' কবিতার সাদৃশ্যপূর্ণ চরণ কোনটি?

সামনে পরীক্ষা বলে সুরভী নাওয়া-খাওয়া ভুলে রাত জেগে পড়াশোনা করায় ওর লাবণ্যময় চেহারা ফ্যাকাশে হয়ে গেছে। সুরভীর ক্ষেত্রে প্রযোজ্য উক্তি কোনটি?

অবসাদে ঘুম নেমে এলে আবার দেখেছি ঝিকিমিকি সেই শবরী তিতাস। উক্ত কবিতাংশের ভাবের সঙ্গে ‘কপোতাক্ষ নদ’কবিতার সাদৃশ্যগত চরণ কোনটি?

উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দাও :একজন সত্যিকার মুক্তিযোদ্ধা রণক্ষেত্রে হাসতে হাসতে জীবন দিতে পারেন, কিন্তু পরাজয় মেনে নিতে পারেন না ।উদ্দীপকের ভাব নিচের কোন চরণের ভাবের সাদৃশ্যপূর্ণ?

উদ্দীপকটি পড়ে ২৯ নং প্রশ্নের উত্তর দাও :নদী মাঠে ঘাটে কতো সুর ভাসে, সে সুরে উতলা প্রাণ শোনাতো যায় না সেই মেঠো সুর, সেই মরমিয়া গান।উদ্দীপকের ভাবার্থের সাথে সাদৃশ্যপূর্ণ উক্তি কোনটি?

উক্ত ভাবের সাথে সাদৃশ্যপূর্ণ চরণ কোনটি?

যে মাটির চির মমতা আমার অঙ্গে মাখা যে শিশুর কান্না-হাসিতে আমার বিশ্ব ঢাকা, সেই স্বপ্নের শিবির বাঁচাতে আজকে লড়ি।- উদ্ধৃতাংশের ভাবের সাথে সাদৃশ্যপূর্ণ পঙ্ক্তি কোনটি?