উদ্দীপকটি পড়ে ২৬ ও ২৭ নং প্রশ্নের উত্তর দাও : ‘এই বলে মোর নাম খ্যাত হোকআমি তোমাদেরই লোক।উদ্দীপকের সাথে কোন কবিতার ভাবের মিল লক্ষ করা যায়?

উদ্দীপকটি পড়ে ২৬ ও ২৭ নং প্রশ্নের উত্তর দাও : ‘এই বলে মোর নাম খ্যাত হোকআমি তোমাদেরই লোক।উদ্দীপকের সাথে কোন কবিতার ভাবের মিল লক্ষ করা যায়? সঠিক উত্তর আমি কোনো আগন্তুক নই

শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

নিচের উদ্দীপকটি পড়ে ৯ ও ১০ নং প্রশ্নের উত্তর দাও :"বাংলা ভাষায় কাঁদি-হাসিন সকল ভাষা ভালবাসি ।উদ্দীপকের শেষ পক্তির ভাব 'বঙ্গবাণী' কবিতার কোন চরণের ভাবের অনুরূপ?

উদ্দীপকটি পড়ে ২৯ ও ৩০ নং প্রশ্নের উত্তর দাও : রাজিব শহরে পড়ে। মা তাকে পড়ালেখার খরচ পাঠাতে পারে না। টিউশনির কারণে এবারের ঈদে সে বাড়িতে আসতে না পারায় মা খাবার সামনে নিয়ে চোখের পানি ফেলছে। উদ্দীপকের মায়ের অনুভূতি 'পল্লিজননী' কবিতার কোন চরণে প্রকাশ পেয়েছে?

উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দাও :একজন সত্যিকার মুক্তিযোদ্ধা রণক্ষেত্রে হাসতে হাসতে জীবন দিতে পারেন, কিন্তু পরাজয় মেনে নিতে পারেন না ।উদ্দীপকের ভাব নিচের কোন চরণের ভাবের সাদৃশ্যপূর্ণ?

মোর নাম এই খ্যাত হোক আমি তোমাদেরই লোক এ উক্তিটি কার?

উদ্দীপকটি পড়ে ২৩ ও ২৪ নং প্রশ্নের উত্তর দাও : বিশিষ্ট শিল্পপতি মল্লিক সাহেব কোরবানির ঈদে বিশাল দুটি গরু কিনে কোরবানি দেন। কিন্তু দরিদ্ররা মাংস চাইতে এলে দারোয়ান তাদের তাড়িয়ে দেয়। বিরাট গেটের বাইরে থেকে তারা বিষণ্ণ দৃষ্টিতে তাকিয়ে থাকে। হঠাৎ সেদিকে নজর পড়ে মল্লিক সাহেবের। তিনি দ্রুত দারোয়ানকে নির্দেশ দেন তাদের ভেতরে ঢুকাতে এবং নিজ হাতে তিনি তাদের মাঝে মাংস বিতরণ করেন। উদ্দীপকে দারোয়ানের আচরণ 'মানুষ' কবিতার কোন চরণের সাথে সাদৃশ্যপূর্ণ?