বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
76 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (15 পয়েন্ট)

বাটোয়ারা মামলা কী।  কী লাগে বাটোয়ারা মামলা করতে। 


2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,309 পয়েন্ট)
বাটোয়ারা শব্দের অর্থ বণ্টন, বিভাজন, সম্পদ, সম্পত্তি বা অংশ ভাগ করা, ভাগ করে বিতরণ ইত্যাদি। টাকা-পয়সা বা জায়গা-জমি ভাগ (বাটোয়ারা) করা নিয়ে যে মামলা হয়, তাকে বাটোয়ারা মামলা বা বণ্টন মোকদ্দমা বলে। আদালতে দায়েরকৃত অভিযোগ ও তার বিচারপ্রক্রিয়া হচ্ছে মামলা বা মোকদ্দমা আর জমি ভাগ নিয়ে মামলা বা মোকদ্দমা হচ্ছে বাটোয়ারা মামলা বা বণ্টন মোকদ্দমা। সূত্রঃ বাংলা ডিকশনারী।
0 টি পছন্দ
করেছেন (267 পয়েন্ট)
ওয়ারিশ বা উত্তরাধিকারসূত্রে পাওয়া সম্পত্তির সীমানা চিহ্নিত করে যার যার প্রাপ্ত স্বত্ব বুঝে নেয়ার প্রক্রিয়াটি হচ্ছে 'বণ্টন'। স্থানীয় বা পারিবারিকভাবে বণ্টনের আইনগত ভিত্তি তুলনামূলকভাবে দুর্বল। আদালতের মাধ্যমে উত্তরাধিকার সম্পত্তি বণ্টন করে নিলে জটিলতা অনেক কমে। এ জন্য সব শরিককে এখতিয়ারসম্পন্ন দেওয়ানি আদালতে একটি মামলা করতে হয় যা 'বণ্টন মোকদ্দমা' বা 'বাটোয়ারা মামলা' নামে পরিচিত।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
07 ডিসেম্বর 2015 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন zahid11 (11 পয়েন্ট)

305,059 টি প্রশ্ন

393,843 টি উত্তর

119,935 টি মন্তব্য

169,122 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...