বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
43 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (2 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,040 পয়েন্ট)
যকৃৎ পিত্তরস তৈরি করে। পিত্তরসের মধ্যে পান, পিত্ত-লবণ, কোলেস্টেরল ও খনিজ লবণ প্রধান। এই রস পিত্তথলিতে জমা থাকে। প্রয়োজনে ডিওডেনাম এসে পরোক্ষভাবে পরিপাকে অংশ নেয়। পিত্তরসে কোনো উৎসেচক বা এনজাইম থাকে না। যকৃৎ উদ্বৃত্ত গ্লুকোজ নিজদেহে গ্লাইকোজে৭রূপে সঞ্চয় করে রাখে। পিত্তরস খাদ্যের অম্লভাব প্রশমিত করে এবং ক্ষারীয় পরিবেশ সৃষ্টি করে। এই পরিবেশ খাদ্য পরিপাকের অনুকূল। কেননা আম্লিক পরিবেশে খাদ্য পরিপাক হয় না। পিত্তরস চবিজাতীয় খাদ্যকে ক্ষুদ্র দানায় পরিণত করে, যা লাইপেজ সহযোগে পরিপাকে সহায়তা করে। অতিরিক্ত অ্যামাইনো এসিড যকৃতে আসার পর বিভিন্ন ক্রিয়ার মাধ্যমে ইউরিয়া, ইউরিক এসিড ও অ্যামোনিয়ারূপে নাইট্রোজেনঘটিত বজ্য পদাথ তৈরি করে এবং স্নেহজাতীয় পদাথ শোষণে সাহায্য করে। রক্তে কখনো গ্লুকোজের মাত্রা কমে গেলে যকৃতের সঞ্চিত গ্লাইকোজেনের কিছুটা অংশ গ্লুকোজে পরিণত হয় এবং রক্তস্রোতে মিশে যায়। এভাবে যকৃৎ গ্লকোজের মাত্রা নিয়ন্ত্রিত করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
07 নভেম্বর 2014 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul Mahmud (8 পয়েন্ট)
2 টি উত্তর
1 উত্তর
18 অগাস্ট 2016 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মমতাজ আলী (0 পয়েন্ট)
1 উত্তর
20 মে 2014 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন jalaluddings (147 পয়েন্ট)

293,490 টি প্রশ্ন

379,970 টি উত্তর

114,846 টি মন্তব্য

161,083 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...