33 জন দেখেছেন
"অ্যান্ড্রয়েড" বিভাগে করেছেন (15 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (170 পয়েন্ট)

Custom Rom হচ্ছে স্টক রম Based এক প্রকারের Customize করা Rom. Custom Rom এ কোন কোন ধরনের কাস্টমাইজেশন, পরিবর্তন, বাড়তি সুবিধা থাকবে সেটা ডেভেলপারের উপর নির্ভর করে।

ইন্টানেটে আপনার ফোনের জন্য অনেক ধরনের কাস্টম রম পাবেন। বিভিন্ন কাস্টম রমের সুবিধা ভিবিন্ন রকম যা ব্যবহার না করলে এই ভাবে লিখে বুঝানো impossible.
আপনি স্টক রমে যে Android version ইউজ করতে পারবেন না কাস্টম রমে তা ইউজ করতে পারবেন। আমি আগেই একবার বলেছি, ধরুণ আপনি আপনার ফোন অফিসিয়ালি জিঞ্জারব্রেড পর্যন্ত আপডেট দিতে পারবেন এর উপরে আর পারবেন না কিন্তু কাস্টম রমের মাধ্যমে আপনি আইচক্রিম স্যান্ডুইচ বা জেলিবিন রমের মজা নিতে পারবেন যা কাস্টম রমের সবচেয়ে বড় সুবিধা।
কাস্টম রমে আরও কিছু ভাল ভাল ফিচার থাকে।
বিভিন্ন ফোনের ভাল ভাল কিছু ফিচার কাস্টম রমে বিল্ট ইন ভাবে দেওয়া থাকে। এক কথায় কাস্টম রম চরম।

আর এটা অনলি এন্ড্রয়েড ফোনে ইনিস্টল করা যায় বাটন ফোনে না।

আশা করি আপনার উত্তরটি পেয়ে গেছেন। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,234 পয়েন্ট)
সহজ ভাষায় বললে,আপনি বর্তমানে যে ডিভাইসটি চাল্লাচ্ছেন আর এই ডিভাইসটিতে মোবাইল কোম্পানি যে এন্ড্রোয়েড ভার্সন ফ্লাস করে দিয়েছে সেটাই হলো আপনার ফোনের স্টকরম। আর আপনি যখন আপনার ফোনের স্টকরম ছাড়া অন্যকোন ডিভাইসের রম আপিনার ডিভাইসের জন্যে পোর্ট করবেন তখন অই পোর্ট করা রমটি হবে আপনার ফোনের কাস্টম রম।আশাকরি একেবারে সহজভাবে বিষয়টি বুঝাতে পেরেছি।আর এন্ড্রোয়েড বাদে অন্যকোন মোবাইল অপারেটিং সিস্টেমে কাস্টম অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায় না।তাই নরমাল বাটন ফোনে কাস্টম রম ব্যবহার করতে পারবেন না।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 অগাস্ট 2015 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন manik (1,015 পয়েন্ট)
2 টি উত্তর
07 অগাস্ট 2016 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিফাত৪২০ (1,397 পয়েন্ট)
1 উত্তর
19 অগাস্ট 2015 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন manik (1,015 পয়েন্ট)

282,227 টি প্রশ্ন

366,430 টি উত্তর

110,249 টি মন্তব্য

152,091 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...