বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
95 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (6,224 পয়েন্ট)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম মুমিন বান্দাকে কবরে রাখার পরের অবস্থা বর্ণনা করেছিলেন। তিনি বললেন, “অতঃপর তার দেহে প্রাণ ফিরিয়ে দেওয়া হবে। তখন তার কাছে দুজন ফেরেশতা আসবেন। তারা তাকে তুলে বসিয়ে জিজ্ঞেস করবেন, তোমার রব কে?


সে বলবে, আমার রব আল্লাহ। তারা তাকে বলবেন, তোমার দীন কী? সে বলবে, আমার দীন ইসলাম। তারা তাকে বলবেন, তোমাদের মাঝে প্রেরিত এ ব্যক্তি কে ছিলেন? সে বলবে, তিনি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম।


তারা বলবেন, তুমি তা জানলে কী করে? সে বলবে, আমি আল্লাহর কিতাব পড়েছি। অতঃপর তাতে ঈমান এনেছি এবং তা সত্যে পরিণত করেছি। তখন আসমানে এক ঘোষক ঘোষণা দেবেন, আমার বান্দা সত্য বলেছে।’



হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বেঁচে থাকার সময় মানুষের মৃত্যু হলে কি হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে দেখিয়ে প্রশ্ন করা হতো "তোমাদের মাঝে প্রেরিত এ ব্যক্তি কে ছিলেন?" 

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,061 পয়েন্ট)
জ্বী, হ‍্যাঁ। হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বেঁচে থাকার সময় মানুষের মৃত্যু হলে, কবরে হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখিয়ে প্রশ্ন করা হতো 'তোমাদের মাঝে প্রেরিত এ ব্যক্তি কে ছিলেন?'
করেছেন (4,076 পয়েন্ট)

@Badshah Niazul, 'ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস' বিভাগে উত্তর প্রদান করতে হলে রেফারেন্স যোগ করা আবশ্যক। তাই, আপনার উত্তরে অনুগ্রহপূর্বক তথ্যসূত্র যোগ করুন।           

+1 টি পছন্দ
করেছেন (4,768 পয়েন্ট)

আপনি নবী আলাইহিস সালাম যুগের একটি ঘটনা দ্বারাই আপনার উত্তরটি সহজেই পেয়ে যাবেন। ঘটনাটি  এই-  হযরত আল-বারা ইবনু ‘আযেব রা. থেকে বর্ণিতঃ তিনি বলেন, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহ ‘আলাইহি ওয়া সাল্লাম-এর সঙ্গে আনসার গোত্রের এক ব্যক্তির জানাজায় শরীক হওয়ার জন্য রওয়ানা হয়ে কবরের নিকট গেলাম। কিন্তু তখনও কবর খনন শেষ হয়নি। তাই রাসূলুল্লাহ সাল্লাল্লাহ‘আলাইহি ওয়া সাল্লাম বসলেন এবং আমরাও তাঁর চারিদিকে নীরবে তাঁকে ঘিরে বসে পড়লাম, যেন আমাদের মাথার উপর পাখি বসে আছে। তখন তাঁর হাতে ছিল একখানা লাঠি, তা দিয়ে তিনি মাটিতে আঁচড় কাটছিলেন। অতঃপর তিনি মাথা তুলে দুই বা তিনবার বললেন, তোমরা আল্লাহর নিকট কবরের আযাব হতে আশ্রয় চাও। বর্ণনাকারী জারীর রহ. আরো উল্লেখ করেন, তিনি বলেন, মৃত ব্যক্তি তাদের জুতার শব্দ শুনতে পায় যখন তারা ফিরে যেতে থাকে, আর তখনই তাকে বলা হয়, হে অমুক! তোমার রব কে? তোমার দ্বীন কি?এবং তোমার নবী কে? হান্নাদ রহ. বলেন, রাসূল সাল্লাল্লাহ ‘আলাইহি ওয়া সাল্লাম বলেন, অতঃপর তার নিকট দু’জন ফেরেশতা এসে তাকে বসিয়ে উভয়ে প্রশ্ন করে, তোমার রব কে? তখন সে বলে, আমার রব আল্লাহ। তাঁরা উভয়ে তাকে প্রশ্ন করে,তোমার দ্বীন কি? সে বলে, আমার দ্বীন হলো ইসলাম। তারা প্রশ্ন করে, এ লোকটি তোমাদের মধ্যে প্রেরিত হয়েছিলেন, তিনি কে? তিনি বলেন,সে বলে, তিনি আল্লাহর রাসূল । তারপর তারা উভয়ে আবার বলে,তুমি কি করে জানতে পারলে? সে বলে, আমি আল্লাহর কিতাব পড়েছি এবং তার প্রতি ঈমান এনেছি এবং সত্য বলে স্বীকার করেছি। জারীর রহ. বর্ণিত হাদীসে রয়েছেঃ এটাই হলো আল্লাহর এ বাণীর অর্থঃ “যারা এ শাশ্বত বাণীতে ঈমান এনেছে তাদেরকে দুনিয়া ও আখিরাতে আল্লাহ সুপ্রতিষ্ঠিত রাখবেন”(সূরাহ ইবরাহীমঃ ২৭)। ...সুনানে আবি দাউদ; হা. নং ৪৭৫৩। অন্য হাদীসে এসেছে- মৃত ব্যক্তিকে জিজ্ঞেস কর হবে এ ব্যক্তি (অর্থাৎ হযরত মুহাম্মাদ সা.কে দেখিয়ে)কে।- সহীহ বুখারী;  হা. নং ১৩৩৮, মুসনাদে আহমাদ; হা. নং ১৩৪৭২, সহীহ মুসলিম; হা. নং ২৮৭০।  উল্লেখ্য হাদীসে বর্ণিত বাক্যের ভাষায় বলে দেয় যে, তার সামনে রাসূল সা.কে কোন একভাবে উপস্থিত করা হবে। এবং সেটা রাসূল সা. এর জীবদ্দশায় ও তাঁর ইন্তেকালের পর সমানভাবে প্রযোজ্য।

করেছেন (6,189 পয়েন্ট)
আমীরুল ইসলাম উত্তর এর মূল কথা কি বুঝায়?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

293,488 টি প্রশ্ন

379,964 টি উত্তর

114,847 টি মন্তব্য

161,078 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...