বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
52 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (68 পয়েন্ট)
আমি একাদশ শ্রেণীতে মানবিক শাখায় পড়ি। আমি অপশনাল বা ৪র্থ বিষয় হিসেবে যুক্তিবিদ্যা নিয়েছি। অনেকেই বলে যুক্তি নাকি শয়তানের হাতিয়ার। যুক্তি নিয়ে অনেকেই এরকম নেতিবাচক কথা বলে। ইসলাম ধর্মে যুক্তিবিদ্যা পড়া কি হারাম না হালাল রেফারেঞ্জসহ উত্তর দিন?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (202 পয়েন্ট)
এ ব্যপারে মতনৈক্য আছে। শাফেয়ি রহ. এর মতে যুক্তিবিদ্যা শিক্ষা করা হারাম। গাজ্জালি রহ. এর মতে জায়েয বরং উত্তম যদি বাতিলের বিরুধিতা করার জন্য শিখে। আরো অনেকে অনেক মত পেশ করেন। আসলে তাদের মতনৈক্যের মূল ভিত্তি হলো কোন যুক্তিবিদ্যা শিখছে_ তার ওপর। যদি কেউ ইসলামের খাতিরে শিখে, নাস্তিকদের বিরুধিতা করার জন্য শিখে তাহলে বরং এটা উত্তম। এছাড়া অন্যকোন উদ্দেশ্যে শিখলে হারাম। আপনি যেহেতু জেনারেল লাইনে যুক্তিবিদ্যা শিখতে চাচ্ছেন_ আমি বলব আপনার জন্য এ সাবজেক্ট না নেয়াই ভালো হবে। কারণ, জেনারেল লাইনের যুক্তিবিদ্যা নাস্তিকতার সবক দেয়। আপনার মাথা বিগড়ে দিবে। অন্য কোন সাবজেক্ট নিলে ভালো হবে।
করেছেন (6,189 পয়েন্ট)
দয়া করে উত্তরে রেফারেন্স যুক্ত করুন।
করেছেন (68 পয়েন্ট)
জেনারেল লাইনের যুক্তিবিদ্যা আপনি কি পড়েছেন? আমি তো কোন নাস্তিকের ইসলাম বিরোধী যুক্তি দেখলাম না। মধ্যযুগের যুক্তিবিদ্যায় সবচেয়ে বেশি অবদান রয়েছে মুসলিম দার্শনিকদের। তাহলে তারা কেন যুক্তিবিদ্যাকে এতো প্রতিষ্ঠিত করল?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
0 টি উত্তর
05 মার্চ "ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আইনুল হক (8 পয়েন্ট)

293,489 টি প্রশ্ন

379,966 টি উত্তর

114,846 টি মন্তব্য

161,081 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...