57 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,642 পয়েন্ট)
ছেলেদের হাতে শুধুমাত্র চিকিৎসার ক্ষেত্রে ঔষধ হিসাবে মেহেদী দেয়া জায়েজ। অন্যথায় সাজসজ্জার জন্য মেহেদী রংয়ে রঞ্জিত হওয়া যাবে না।

আলী ইবনে উবাইদুল্লাহ (রহঃ) হতে তার দাদীর সূত্রে বর্ণিত আছে, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খাদিমা ছিলেন। তিনি বলেন, যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেহে কোন তলোয়ার বা দা-এর আঘাতে ক্ষত হতো, তিনি তাতে মেহেদী লাগানোর জন্য আমাকে নির্দেশ দিতেন।

(সূনান আত তিরমিজী হাদিস নম্বরঃ ২০৫৪ হাদিসের মানঃ সহিহ)

হারুন ইবনে আবদুল্লাহ (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ একদা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে একজন নপুসংক আসে, যার দুই হাত ও পা মেহেদী রংয়ে রঞ্জিত ছিল। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসা করেনঃ এ ব্যক্তির অবস্থা কী? জবাবে সাহাবীগণ বলেনঃ ইয়া রাসূলুল্লাহ! এ ব্যক্তি স্ত্রীলোকদের সাজে সেজেছে। তখন তাকে শহর থেকে বের করে দেয়ার হুকুম হলে, তাকে নাকী নামক স্থানের দিকে বের করে দেয়া হয়। এ সময় সাহাবীগণ জিজ্ঞাসা করেনঃ ইয়া রাসূলাল্লাহ! আমরা কি তাকে হত্যা করবো না? তিনি বলেনঃ আমাকে নামাজীদের হত্যা করতে নিষেধ করা হয়েছে। রাবী আবূ উছমান (রহঃ) বলেনঃ নাকী স্থানটি মদীনার উপকণ্ঠে অবস্থিত। এটা বাকী নামক স্থান নয়।

(সূনান আবু দাউদ হাদিস নম্বরঃ ৪৮৪৫ হাদিসের মানঃ সহিহ)

[কেবল মেহেদী দ্বারা কলপ করা যাবে]
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
25 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Hasan il (20 পয়েন্ট)
1 উত্তর
21 জানুয়ারি 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,244 পয়েন্ট)
3 টি উত্তর
06 জুলাই 2016 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Munim thahmid (-1 পয়েন্ট)

282,435 টি প্রশ্ন

366,651 টি উত্তর

110,350 টি মন্তব্য

152,222 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...