বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
37 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (-2 পয়েন্ট)
বন্ধ

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,627 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
সূর্য গ্রহণের সময় অবশ্যই সালাত আদায় কর‍্তে হয়। 

আবূ বাকরাহ (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, আমরা নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট ছিলাম, এ সময় সূর্যগ্রহণ শুরু হয়। নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তখন উঠে দাঁড়ালেন এবং নিজের চাদর টানতে টানতে মসজিদে প্রবেশ করলেন এবং আমরাও প্রবেশ করলাম। তিনি আমাদেরকে নিয়ে সূর্য প্রকাশিত হওয়া পর্যন্ত দু’রাক’আত সালাত আদায় করলেন। অতঃপর নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ কারো মৃত্যুর কারণে কখনো সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ হয় না। তোমরা যখন সূর্যগ্রহণ দেখবে তখন এ অবস্থা দূর না হওয়া পর্যন্ত সালাত আদায় করবে এবং দু’আ করতে থাকবে।

  

সহিহ বুখারী, হাদিস নং ১০৪০
করেছেন (4,771 পয়েন্ট)
সূর্য গ্রহণের নামাযের কথা হাদীসে এসেছে সত্য কিন্তু তাতে কি ওয়াজিব বিধান সাব্যস্ত হয়। আপনার সদুত্তর কামনা করছি।
0 টি পছন্দ
করেছেন (4,771 পয়েন্ট)

সূর্য গ্রহণের নামায আদায় করা সুন্নত। রাসূল সা. সূর্য গ্রহণকালে এ নামায আদায় করেছেন এমন বর্ণনা হাদীসে পাওয়া যায়।–সহীহ বুখারী; হা. নং ১০৫৯, সহীহ মুসলিম; হা. নং ৯১২,আল-বাহরুর রায়েক ৩/৪০৬, আদদুররুল মুখতার ২/১৯৯, বাদায়িউস সানায়ে’ ৩/১০৮, ফাতহুল কাদীর ২/১৮৭।


টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
25 জানুয়ারি 2014 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafia Begum (1,096 পয়েন্ট)
2 টি উত্তর

294,157 টি প্রশ্ন

380,789 টি উত্তর

115,140 টি মন্তব্য

161,549 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...