বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
66 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (6 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,026 পয়েন্ট)
যেকোনো দরূদ সবসময় পড়া যায়। দরূদ শব্দের অর্থ দোয়া বা জিকির। আপনি চাইলে নামাজের দরূদটিও সবসময় পড়তে পারেন। ধন‍্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (6,255 পয়েন্ট)
সবসময় যে দরুদ পড়তে বলা হয় তা নামাজের যে দরুদ ওটা পড়লেও হবে বা অন্যান্য দরুদ-ও পড়তে পারেন। কেননা একেক দরুদের একেক ফজিলত রয়েছে। তবে সবচেয়ে উত্তম দরুদ হচ্ছে দরুদে ইবরাহীম।

আবূ মুহাম্মদ কাব ইবনে উজরাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা আমাদের নিকট এলে। আমরা বললাম, হে আল্লাহর রাসূল! আপনার প্রতি কিভাবে সালাম পেশ করতে হয় তা জেনেছি, কিন্তু আপনার প্রতি দরূদ কিভাবে পাঠাব? তিনি বললেন, তোমরা বলোঃ-

আল্লা-হুম্মা স্বাল্লি আলা মুহাম্মাদিঁউ অআলা আ-লি মুহাম্মদ, কামা স্বাল্লাইতা আলা আ-লি ইবরা-হীম। ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লা-হুম্মা বা-রিক আলা মুহাম্মাদিঁউ অআলা আ-লি মুহাম্মদ, কামা বা-রাকতা আলা আ-লি ইবরা-হীম। ইন্নাকা হামীদুম মাজীদ।

যার অর্থ, হে আল্লাহ! তুমি মুহাম্মদ তথা মুহাম্মদের পরিবারবর্গের উপর দরুদ পাঠ করো; যেমন দরূদ পেশ করেছিলে ইব্রাহীমের পরিবারবর্গের উপর। নিশ্চয় তুমি প্রশংসিত ও অতি সম্মানার্হ। হে আল্লাহ! তুমি মুহাম্মদ ও তাঁর পরিজনবর্গের প্রতি বরকত নাযিল কর; যেমন বরকত নাযিল করেছ ইব্রাহীমের পরিজনবর্গের প্রতি। নিশ্চয় তুমি প্রশংসিত ও মহা সম্মানীয়। (বুখারী ও মুসলিম)
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

294,160 টি প্রশ্ন

380,790 টি উত্তর

115,142 টি মন্তব্য

161,550 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...