83 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (-2 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,399 পয়েন্ট)

জেনে নিন পান খেলে কী কী রোগ থেকে দূরে থাকবেন আপনি।

ক্ষত নিরাময়ে কা‌র্যকরী:
পান পাতায় অ্যান্টিব্যাক্টেরিয়াল রাসায়নিক থাকে। তাই পান পাতা বেটে ক্ষতস্থানে দিলে দ্রুত নিরাময় সম্ভব। পান পাতা ব্যবহার করলে সংক্রমণের ভয়ও থাকে না। পানের বেদনানাশক গুণ থাকায় ব্যথা থেকে মুক্তি মেলে।

মুখের রোগে উপকারী:
পান তার নিজের বিশেষ ধরণের গন্ধের জন্য বিখ্যাত। পান খেলে মুখের দুর্গন্ধ নাশ হয়। পান খেলে মুখের ভিতরের অ্যাসকরবিক অ্যাসিডের স্তর স্বাভাবিক থাকে। ‌যার ফলে বিভিন্ন রোগ দূরে থাকে। পান খেলে দাঁত পরিষ্কার হয়। ফলে দাঁতে ক্ষয়ের সম্ভাবনা থাকে না।

অস্থি সন্ধির ব্যথা দূর করে:
বাতের ব্যথা দূর করতে বিশেষ উপকারী ভূমিকা গ্রহণ করতে পারে পান। পান থেঁতো করে একটা কাপড়ের পুটলিতে ভরুণ। এবার গরম পানিতে ওই পুঁটলি ডুবিয়ে ব্যথা জায়গায় সেঁক দিন। আরাম পাবেন।

পেটের ব্যথা থেকে মুক্তি:
পেটে ব্যথা বা কোষ্টকাঠিন্য হলে পান পাতার ওপর নারকেল তেল লাগিয়ে মোমবাতির ওপর ধরুন। এবার পেটে সেঁক দিন। পেটে ব্যথা থেকে মুক্তি মিলবে।

গলা খুসখুস দূর করে:
গলা খুসখুস করলে পান পাতার ৫ মিলিলিটার রস এক গ্লাস গরম পানিতে মিশিয়ে আস্তে আস্তে খান। আরাম পাবেন। বিখ্যাত অনেক গায়ক গলা ভাল রাখতে এই সূত্র ব্যবহার করেন।


করেছেন (4,397 পয়েন্ট)
কপি © মায়া আপা
করেছেন (4,399 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

‘মায়া আপা’ মানে? 

করেছেন (4,397 পয়েন্ট)
অ্যাপ থেকে কপি। আপনার উত্তরের সাথে মিলে যায়।
করেছেন (4,399 পয়েন্ট)

মহোদয়! আমার দেওয়া উত্তরের প্রথম লাইনের তৃতীয় শব্দে হাইপার লিংকের মাধ্যমে তথ্যসূত্র নির্দেশ করা আছে। তাই এখানে লুকোচুরিকিছু দেখছি না। আশাকরি বোঝেছেন।


টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
01 জানুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Worried Person (6 পয়েন্ট)
2 টি উত্তর
20 ডিসেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর

282,583 টি প্রশ্ন

366,826 টি উত্তর

110,422 টি মন্তব্য

152,310 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...