15 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,522 পয়েন্ট)
মায়োলিন  সাধারনত এক্সনকে ঢেকে রাখে। এক্সনের মধ্য দিয়ে বৈদ্যতিক সিগনাল প্রবাহিত হয়। মায়োলিন এক্সনকে ঢেকে রাখার ফলে পার্শবর্তী কোষ থেকে এবং রক্ত বা অন্তঃকোষীয় প্লাজমায় উপস্থিত আয়ন থেকে কোন প্রকার জ্যামার সিগনাল মূল সিগনালকে দুর্বল করে দিতে পারেনা। আবার বৈদ্যুতিক তারের কভারের মত মায়োলিন এক্সনের সিগনালকে ছড়িয়ে পড়তে দেয়না ফলে অতি দ্রুত সিগনাল ট্রান্সমিট হয়। মায়োলিন উচ্চতর ফ্যাট বা লিপিড হওয়ায় ইনসালেটর রুপে কাজ করে ফলে এক্সন অন্য কোন তরল দ্বারা প্লাবিত হয়না। এক একটি মায়োলিন হচ্ছে এক একটি সোয়ান সেল কাজেই তা অনেক বড় এক্সনকে পুষ্টি সরবরাহ করে। কারন নিউরনের কোষদেহ ছোট আর এক্সন ১মিটার পর্যন্ত লম্বা হতে পারে। কোষ দেহ  থেকে এত দূরে পুষ্টি পাঠাতে বেশি শক্তি দরকার যা কোষদেহে উতপাদিত হয়না, কারন কোষদেহের ডেনড্রাইট গুলো উদ্দিপনা সংগ্রহে ব্যস্ত থাকে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

282,435 টি প্রশ্ন

366,651 টি উত্তর

110,350 টি মন্তব্য

152,219 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...