40 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (961 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,522 পয়েন্ট)
সর্দি সাইনুসাইটিসের অন্তর্ভুক্ত। মানুষের নাকের নিচে সাইনাস নামের কয়েকটি গহব্বর আছে। এর গাত্র মিউকাস ঝিল্লি দ্বারা তৈরি, এ থেকে সবসময় মিউকাস ক্ষরিত হয়ে নাকের ভেতর সিক্ত রাখে বলে ধুলা বালি আটকে যায়। যায় হোক এই সাইনাস গহব্বর গুলো এক কথায় বায়ু ফিল্টার হিসাবে কাজ করে।

যখন এই সাইনাস ব্যকটেরিয়া বা ভাইরাস দ্বারা আক্রান্ত হয় তখন মিউকাস কোষ দুর্বল হয়ে  অথবা অতি ঠান্ডায় মিউকাস কোষ উদ্দিপিত হয়ে প্রথমে অতিরিক্ত মিউকাস তরল ক্ষরিত করে এবং আস্তে আস্তে তা ঘন আঠালো হয়ে ওঠে একে সর্দি বলে। এভাবে সর্দি হয়ে নাকের সাইনাসের ছিদ্রকে আটকে দেয়।ফলে নিশ্বাস নিতে অসুবিধা হয়। যাই হোক সাইনাস জীবানু দ্বারা আক্রান্ত হলে সর্দি হয়। নাক দিয়া পানি ঝরে কারন এই সর্দি(মিউকাস ঝিল্লি থেকে ক্ষরিত মিউকাস) সাইনাস ভেস্টিবিউল ভরে তা বেরিয়ে আসে বলেই পানি ঝরে বলে মনে হয়। 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 জানুয়ারি 2014 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)
1 উত্তর

282,435 টি প্রশ্ন

366,651 টি উত্তর

110,350 টি মন্তব্য

152,222 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...