বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
84 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,968 পয়েন্ট)
মানুষের মস্তিষ্কে মোট ১২ জোড়া স্নায়ু থাকে, একত্রে এদের কেন্দ্রীয় স্নায়ু বা মস্তিষ্ক বলা হয়। মস্তিষ্ক দেহের সকল কাজের নিয়ন্ত্রন করে। তথাপি কিছু কিছু কাজ এটি করেনা।

আবার কেন্দ্রীয় স্নায়ুর পশ্চাতের মেডুলা অবলংগাটার নিচ থেকে ফোরামেন ম্যাগনাম ছিদ্রের মধ্য দিয়ে, নেরুদন্ডের কশেরুকার নিউরাল নালীর মাধ্যমে অনেকটা সাদামত এক প্রকার স্নায়ু গুচ্ছ প্রবাহিত হয় একে স্পাইনাল কর্ড বলে। এতে মোট ৩১ জোড়া স্নায় থাকে। এটি মস্তিষ্কের নিয়ন্ত্রন বা নির্দেশ ছাড়ায় কাজ করতে পারে। এই স্পাইনাল কর্ড মুলত তাৎক্ষনিক প্রতিক্রিয়া সাড়া দিয়া কাজ করে। যেমন আপনি রান্না করছেন। হঠাৎ গরম তেলের ফোটা আপনার হাতে লাগলে আপনি দ্রুত হাত সরিয়ে নেন। এই ধরনের কাজ গুলো এই স্পাইনাল কর্ড করে থাকে। আপনি ঘুমিয়ে পড়লে পায়ে মশা কামোড় দিলে আপনি ঠিকই হাত দিয়া থাপ্পড় দেন এটা স্পাইনাল কর্ড নিয়ন্ত্রন করে। তাই বলা যায় যে মস্তিষ্কের সির্ধান্ত ছাড়া স্পাইনাল কর্ড নিজে কাজ সম্পাদন করে থাকে। তাই বলা যায় এটি দ্বিতীয় মস্তিষ্ক। তবে বিজ্ঞান একে দ্বিতীয় মস্তিষ্কের সাথে তুলনা করেনি। অতি সম্প্রতি জানা গেছে যে আমাদের পাকস্থলী ও অন্ত্রও নিজে কাজ সম্পাদন করতে পারে।মস্তিষ্কের নির্দেশের দরকার হয়না। তাই দ্বিতীয় মস্তিষ সম্পর্কে ব্যাখ্যা প্রদান করা ঠিক নয়। আমরা এটা জানি যে ওয়াটসন ও ক্রিক ডিএনএ এর মডেল দেন এবং বিস্তর ব্যাখ্যা করেন যে কিভাবে এটি তথ্য প্রবাহ করে দেহকে নির্দেশ দেয়, এবং এর কোড অনুযায়ী প্রোটিন তৈরি করে। কিন্তু ক্রিক আবার আলাদা ভাবে এই মতও দিয়াছিলেন যে জীন থেকে প্রোটিন তৈরির নির্দেশের বিপরীত প্রোটিন থেকেও তথ্য ট্রান্সক্রিপ্ট ও ট্রানস্লেশন হয়। কাজেই একটি নির্দিষ্ট নিয়ন্ত্রক এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

যাই হোক প্রশ্ন অনুযায়ী মূল উত্তর স্পাইনাল কর্ড বলে আমার মনে হয়(মনে হয় লিখছি কারন বিজ্ঞান বলেননি, তাই কেউ নির্দিষ্ট করতে পারলে আমার উত্তর লুকায়িত করে দিবেন) 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 মার্চ 2013 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,230 পয়েন্ট)
2 টি উত্তর
04 মার্চ 2018 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ak Raj (15 পয়েন্ট)
1 উত্তর
26 নভেম্বর 2017 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইয়াসির আহমেদ (23 পয়েন্ট)
2 টি উত্তর

294,315 টি প্রশ্ন

380,948 টি উত্তর

115,172 টি মন্তব্য

161,655 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...