বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
117 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
কেন ঐটা হয়? ব্যাখ্যা করুন।
বন্ধ

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,879 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
আমরা জানি, নিষ্ক্রিয় গ্যাস সবচেয়ে বেশি স্থিতিশীল এবং এদের সবার বাইরের স্তরে আটটি করে ইলেকট্রন থাকে (হিলিয়াম ব্যাতীত)। সব মৌলই স্থিতিশীল হতে চায়, তাই তারা নিজের সবার বাইরের স্তরে আটটি করে ইলেকট্রন রাখতে চায়।

যেমন, নিষ্ক্রিয় গ্যাস নিয়ন (Ne) এর পারমাণবিক সংখ্যা ১০, এর বাইরের স্তরে আটটি করে ইলেকট্রন থাকে।অপরদিকে সোডিয়ামের (Na) পারমাণবিক সংখ্যা ১১ এবং এর বাইরের স্তরে ১ টি ইলেকট্রন। সোডিয়াম যদি তার সবার বাইরের স্তরের এই একটি ইলেকট্রন ত্যাগ করে দেয় তাহলে তার বাইরের স্তরেও আটটি ইলেকট্রন থাকবে এবং সে নিষ্ক্রিয় গ্যাস নিয়নের মত স্থিতিশীলতা অর্জন করবে।একটি ইলেকট্রন ত্যাগ করার কারণে প্রশম Na পরমাণুটি ধনাত্মক চার্জবিশিষ্ট সোডিয়াম আয়নে পরিণত হবে। সোডিয়াম পরামাণুর সবার বাহিরের স্তর থেকে এই একটি ইলেকট্রন অসীম দূরত্বে অপসারণ করে তাকে ধনাত্মক Na⁺ আয়নে পরিণত করতে প্রয়োজনীয় শক্তিকেই প্রথম আয়নিকরণ শক্তি বলে।

Na+ এর ইলেকট্রন বিন্যাস :1s২,2s২,2p৬।

Ne এর বিন্যাস:1s২,2s২,2p৬।

এদের গঠন কাঠামোগত দিক দিয়ে একই হলেও Na+ এর নিউক্লিয়ার আধান বেশি হওয়ায় Na+ এর সর্ববহিস্থ স্তরের প্রতি আকর্ষণ বেশি,ফলে Ne অপেক্ষা Na+ এর আকার ছোট হয়। তাই Na+ এর আয়নিকরণ শক্তির মান বেশি।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 জানুয়ারি 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mousumi Saha (9 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
13 অগাস্ট 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saif Saad (6 পয়েন্ট)
1 উত্তর
15 মার্চ 2017 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shantokhan (9 পয়েন্ট)

294,017 টি প্রশ্ন

380,625 টি উত্তর

115,066 টি মন্তব্য

161,463 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...