বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
148 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (121 পয়েন্ট)
অনেকে সন্তানকে আদর করে বাবা অথবা মা বলে থাকে ,এটা কি জায়েজ? আশা করি হাদিসেের দলিল সহ উত্তর দিবেন !

1 উত্তর

+6 টি পছন্দ
করেছেন (994 পয়েন্ট)
যদি সন্তান নিজের বাবাকে বাবা, আর নিজের মাকে মা বলে ডাকতে পারে, তাহলে বাবা-মাও ছেলে সন্তানকে বাবা আর মেয়ে সন্তানকে মা বলে ডাকতে পারবে। যেহেতু বাবা-মা থেকেই সন্তানের উৎপত্তি, সেহেতু এতে কোনো সমস‍্যা নেই। এতে সম্পর্ক নষ্ট বা হারাম হয়ে যাবে না। স্বামী যদি স্ত্রীকে মা বলে ডাকে আর স্ত্রী যদি স্বামীকে বাবা বলে ডাকে, বরং এটা নাজায়েজ। আপনি যদি আপনার মামাকে মামা বলে ডাকেন, আপনার মামাও আপনাকে মামা বলে ডাকতে পারবে। এতে সম্পর্ক নষ্ট, পরিবর্তন বা হারাম হবে না। বরং নিজের বাবা-মা ব‍্যতীত অন‍্যের বাবা-মাকে বাবা-মা বলা যাবে না এবং অন‍্যের সন্তানকে আমার মেয়ে, আমার ছেলে বলা যাবে না। কেননা, এখানে কেউ কাউকে জন্ম দেয় নি বা কেউ কারো হতে জন্ম হয়নি। নিকটাত্মীয়দের মধ‍্যে যে আপনার সম্পর্কে যা হয়, তাকে তাই বলে সম্বোধন করতে হবে। আত্মীয়ের বাইরে প্রত‍্যেক মুসলিম পুরুষকে ভাই এবং প্রত‍্যেক মুসলিম মহিলাকে বোন বলে সম্বোধন করতে হবে। যেহেতু মুসলমানরা একে অপরের ভাই-বোন এবং হযরত আদম (আঃ) আমাদের আদি পিতা ও হযরত হাওয়া (আঃ) আমাদের আদি মাতা। সুতরাং নিজের বাবাকে বাবা, নিজের মাকে মা এবং নিজের ছেলেকে বাবা ও নিজের মেয়েকে মা বলে সম্বোধন করা যাবে। ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। ধন‍্যবাদ।
করেছেন (411 পয়েন্ট)
দলিল ছাড়াও যে এত সুন্দর উত্তর দেয়া যায়। এই উত্তরটি তারই প্রমাণ। Badshah Niazul ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি উত্তরটি সর্বোউত্তম করেছিলাম। আসলে ভালো উত্তরে সর্বোউত্তম করাটা আমার একটা অভ্যাস। কিন্তু প্রশ্নকারী তো দলিল চেয়েছেন। উত্তরে দলিল না থাকায় পুণরায় খুলতে বাধ্য হলাম। তবে আপনার উত্তরে ভোট দিতে ভুল করি নি। কারণ, উত্তরটি যে তারই দাবিদার। ধন্যবাদ ভাই, এভাবেই আপনার কার্যক্রম চালিয়ে যান।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

294,478 টি প্রশ্ন

381,139 টি উত্তর

115,228 টি মন্তব্য

161,771 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...