বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
149 জন দেখেছেন
"গ্রাফিক্স ডিজাইন" বিভাগে করেছেন (137 পয়েন্ট)
অামার কম্পিউটারে অফিস প্রোগ্রাম শেখা অাছে মোটামুটি। তো অামি বগুড়া জেলায় "নেকটার" (সরকারি) (কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হয়েছি।  গ্রাফিক্স ডিজাইন কোর্সে। 

মেয়াদ ৬০ঘন্টা বা ২০দিন। অামি যতটা জানি গ্রাফিক্স এর তো অনেক প্রোগ্রাম অাছে তো বুঝতে পারছি না অামাকে কোনটা শিখাবে। অার সেটা শিখলে কি অামি অনলাইনে কাজ করে ইনকাম করতে পারবো?  প্লিজ সাজেস্ট মি প্লিজ।

অামি গ্রাফিক্স শিখে মাসে কমপক্ষে ১০-১৫হাজার টাকা ইনকাম করতে চাই এর জন্য কি কি শিখতে হবে অার দিনে কতখন সময় কাজ করতে হবে?? দয়াকরে জানাবেন। 

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,102 পয়েন্ট)

টাকা ইনকাম করতে পারবেন কিনা, কত পারবেন তা নির্ভর করে আপনার দক্ষতার উপর। এটি বলা কারও পক্ষে সম্ভব নয়। তবে গ্রাফিক্স ডিজাইনের জন্য adobe photoshop, adobe illustrator অবশ্যই শিখতে হবে। সত্যি বলতে কি এই দুটোই প্রকৃত পক্ষে গ্রাফিক্স ডিজাইনের পূর্ন সফটওয়ার। কোর্সে এ দুটো অবশ্যই শেখাবে যদি সেন্টারটি ভাল হয়। ফটোশপ দিয়ে শুরু হবে আপনার শিক্ষা তবে লম্বা কোর্সের ক্ষেত্রে কোন কোন কোম্পানি পেইন্ট দিয়া শুরু করে যদিও পেইন্ট দিয়া প্রফেশনাল মানের ভাল কিছু করেনা।

এছাড়া গ্রাফিক্স ডিজাইনের জন্য কোরেল ড্র শেখায় এটিও গুরুত্বপুর্ন সফটওয়ার। এই তিনটি ভালভাবে শিখলেই আপনি পরিপুর্ণ গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন।
আবার এনিমেশন নিয়া কাজের জন্য এবং কিছু নির্দিষ্ট কাজের সুবিধার জন্য আলাদা কিছু সফটওয়ার ব্যবহার হয় যেমন অটোক্যাড, ম্যাক্স, ব্লেন্ডার। এগুলো অতি এডভান্স ইউজারের জন্য।
যাই হোক ফটোশপ ও ইলাস্ট্রেটর জানলেই আপনি ইনকাম করতে পারবেন যদিও আপনার দক্ষতার উপর নির্ভর করে।
আর শিখতে সময় লাগার বিষয়ও আপনার উপর নির্ভর করে যে আপনি কতটুকু ক্রিয়েটিভ বা শৈল্পিক মনের অধিকারী তার উপর। অনেক ক্ষেত্রে দেখা যায় একজন ব্যক্তি ছবি আকা জানেনা, এটি নিয়া আগ্রহ নাই কল্পনাশক্তি নাই কিন্তু অনলাইনে ইনকামের আর্টিকেল পড়ে উঠে পড়ে লেগে জান। ডিজাইনার হবেন। তাদের ক্ষেত্রে আমি জানিনা কি হয়। কিন্তু অধিকাংশ ব্যর্থ হয়। 
0 টি পছন্দ
করেছেন (1,516 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে অনলাইন জগতের এক বিশাল সম্ভাবনাময় ভান্ডার। প্রতিনিয়ত মানুষ এর প্রয়োজন অনুভব করছে। দিন দিন তুমুল হারে বেড়েই চলেছে এর চাহিদা। তাই সময়ের সাথে তাল মিলিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে আপনিও যুক্ত হতে পারেন পৃথিবীর সাথে। এটি হচ্ছে এমন একটি সেক্টর যেখানে আপনার সৃজনশীলতা প্রকাশের ব্যাপক সম্ভাবনা রয়েছে। আপনি চাইলেই নিজেকে একজন ভাল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই অবশ্যই কঠোর পরিশ্রম এবং সাধনা করতে হবে। কষ্ট ছাড়া কেষ্ট মেলে না, কথাটা অনলাইন এবং অফলাইন দুটোর জন্যই প্রযোজ্য।গ্রাফিক্স ডিজাইন বাংলা টিউটোরিয়াল - নতুনরা গ্রাফিক্স ডিজাইন শিখবেন যেভাবে

যাই হোক চলুন দেখি গ্রাফিক্স ডিজাইন এ কি কি কাজ পাবেন-

১. লোগো ডিজাইন

২. প্রোডাক্ট হলোগ্রাম ডিজাইন

৩. ইমেজ রিসাইজ এন্ড এডিটিং

৪. ফটো রিটাচিং

৫. স্কেচ তৈরি

৬. ওয়েব সাইটের জন্য পিএসডি তৈরি

৭. বিভিন্ন পিএসডি ইমেজকে ভেক্টরে কনভার্ট করা

৮. বিজনেস কার্ড ডিজাইন

৯. ব্যানার/পোস্টার ডিজাইন

১০. স্টিকার ডিজাইন ইত্যাদি

(টাকা ইনকাম করা সেটা নির্ভর করবে অাপনার কাজের উপর)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 সেপ্টেম্বর "গ্রাফিক্স ডিজাইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Sohag Hosain (11 পয়েন্ট)
1 উত্তর
01 সেপ্টেম্বর "গ্রাফিক্স ডিজাইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nabid Ahamed Limon (438 পয়েন্ট)

341,791 টি প্রশ্ন

434,940 টি উত্তর

135,983 টি মন্তব্য

184,369 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...