বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
40 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,968 পয়েন্ট)
না, বিক্রিয়া করেনা। কারন নাইট্রোজেন সাধারন তাপমাত্রায় বিক্রিয়া করেনা। আর এত বেশি নাইট্রোজেনের জন্যই আমরা ভালভাবে বেচে আছি।

আমরা যখন অক্সিজেন গ্রহন করি তখন ফুসফুসে অক্সিজেন রক্তের হিমোগ্লোবিনের সাথে বিক্রিয়া করে অক্সিহিমোগ্লোবিন তৈরি করে অক্সিজেন পরিবহন করে। এই বিক্রিয়া তাপউৎপাদী। এই নাইট্রোজেন বেশি বলে অক্সিজেনের ঘনমাত্রা কম হয় ফলে বিক্রিয়া দ্রুত হয়না ও কম তাপ হয়। আবার নাইট্রোজেন নিষ্ক্রিয় ও আগুন জ্বলতে সাহায্য করেনা বলে অক্সিজেনের বিক্রিয়াকেও মন্থর করে দেয় ও ফুসফুসকে শীতল রাখে। 

যদি এমন না হত, বেশি অক্সিজেন হত,নাইট্রোজেন নিজেই বিক্রিয়া করত তবে ফুসফুসে অক্সিজেন হিমোগ্লোবিনের বিক্রিয়ায় আগুন ধরে যেত। কাজেই বুঝতে পারছেন নিশ্চয় অবস্থা কি হত?
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

294,310 টি প্রশ্ন

380,942 টি উত্তর

115,171 টি মন্তব্য

161,653 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...