বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
92 জন দেখেছেন
"পবিত্রতা" বিভাগে করেছেন (3 পয়েন্ট)
করেছেন (733 পয়েন্ট)
একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন তা হলো,গোসলের আগে পরিহিত অবস্থায় নাপাক কাপড়ে সাবান লাগিয়ে পরিষ্কার করে গোসল করা।এটাতে নাপাকি ও দূর হবে এবং গোসল ও হয়ে যাবে।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (6,183 পয়েন্ট)
নাপাক কাপড় পরে গোসল করলে গোসল সঠিক হবে।

তবে শর্ত রয়েছেঃ আয়িশা (রাঃ) রাসুলুল্লাহ এর জানাবাতের গোসলের বর্ণনা প্রসঙ্গে বলেন যে, তিনি উভয় হাত তিনবার ধৌত করতেন এবং যে সকল স্থানে নাপাকী লেগেছে তা ধুতেন। তারপর মাথায় তিনবার পানি ঢালতেন। পরিশেষে তাঁর সর্বাঙ্গে পানি ঢালতেন। (সূনান নাসাঈঃ ২৪৬ সংক্ষিপ্ত)

নাজাসাত তথা নাপাক দুই প্রকারঃ- ১. নাজাসাতে গলিজা এবং
২. নাজাসাতে খফিফা।
নাজাসাতে গলিজা বেশী নাপাক: যেমন- পায়খানা, প্রসাব, মনি, হায়েজ, নেফাস এবং এস্তেহাযার রক্ত ইত্যাদি। এগুলি কাপড়ে বা শরীরে লাগলে তা আগে ধুয়ে নিবেন তার পর গোসল করবেন।

নাজাসাতে খফিফা কম নাপাক শরীরে লাগলে তা আগে না ধুয়ে নিলেও চলবে। এটাই উত্তম পদ্ধতি।
0 টি পছন্দ
করেছেন (20 পয়েন্ট)
আপনার কাপড়ে যদি বীর্য লেগে থাকে তাহলে সেই কাপড় পরে নাপাকি জায়গাটা একটু ধুয়ে ফেলুন। তারপর সেই কাপড় খুলে অন্য কাপড় পরে ভালোভাবে গোসল করুন। এবং কুলি করা এবং নাকে নরম জায়াগা পর্যন্ত পানি দেয়া এবং শরীরের পত্যেকটা লোম যেন ভিজে যায়। এই তিনটি কাজ আপনাকে করতেই হবে নাহলে। গোসল হবে না। আর যদি পরিস্থিতির স্বীকার হয়ে কোন কাপড় না পান তাহলে সেই কাপড় পরেই বার বার নাপাক জায়গা ধৌত করুন এবং গোসল করে অন্য কাপড় পরার আগে সেই জায়গাটা মুছে ফেলুন । তবে নাপাক কাপড় খুলে গোসল করায় শ্রেয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

293,410 টি প্রশ্ন

379,882 টি উত্তর

114,828 টি মন্তব্য

161,034 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...