বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
110 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (799 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,949 পয়েন্ট)
ধরুন আপনার বাসা থেকে স্কুল ১ কিলোমিটার এবং প্রতিদিন হেঁটে স্কুলে যেতে ১৫ মিনিট সময় লাগে। ঠিক তেমনি সূর্যকে কেন্দ্র করে পৃথিবীর আবর্তন করতে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে। হিসাব এবং বোঝার সুবিধার্থে ৩৬৫ দিনে ১ বছর ধরা হয়। আর বাকি ৫ ঘণ্ট ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড প্রতি ৪ বছরে পূর্ণ এক দিন হয়ে ঐ বছর ৩৬৬ দিনে ১ বছর হয়।
করেছেন (363 পয়েন্ট)
আপনি যে উত্তর দিলেন এটি তো পূর্বেই দেওয়া হয়েছে।তাহলে এটা কপি হয়ে গেল না?
করেছেন (363 পয়েন্ট)
কপি হয়ে গেল না?
করেছেন (3,949 পয়েন্ট)
ঠিক বুঝলাম না, কপি হবে কেন? বাকি দুটো উত্তর আমার থেকে ভিন্ন।
0 টি পছন্দ
করেছেন (1,751 পয়েন্ট)
লিপ ইয়ার বা অধিবর্ষ হয় ৩৬৬ দিনে। যদি ও আমারা ৩৬৫ দিনে এক বছর ধরি আসলে সেটা হবে ৩৬৫ দিন এবং ৬ ঘন্টার কিছু বেশি সময় যা কিনা ৪ বছর পর ৪*৬=২৪ ঘন্টা বা ১ দিন হয়ে যায়। আশা করি বুঝতে পেরেছেন।
0 টি পছন্দ
করেছেন (618 পয়েন্ট)
আমরা জানি,

   পৃথিবীর বর্ষিক গতির জন্য ঋতু পরিবর্তন  হয়।

আর পৃথিবী ৩৬৫ দিন ৬ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে সুর্যের চারদিকে একবার ঘুড়ে আসে।আর ৩৬৫ দিনে বছর হয় এবং বাকি ৬ ঘন্টা অবশিষ্ট থাকে ।কিন্তু ৬ ঘন্টা এটাওতো সময় একেতো বাদদেওয়া যায়না। তাই এই ৬ ঘন্টা প্রতি বছর একত্রিত হয়ে ৪ বছর পর (৬ *৪)=২৪ ঘন্টা বা একটি সম্পূর্ন দিন হয় । তাই ৪ বছর পর পর ফেব্রুয়ারী মাসে একদিন বারে এবং বছরটি ৩৬৫ দিনে না হয়ে ৩৬৬ দিনে হয়।

আশা করি বুঝতে পারছেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

299,429 টি প্রশ্ন

387,096 টি উত্তর

116,961 টি মন্তব্য

165,115 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...