বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
460 জন দেখেছেন
"গবেষণায় মৃত্যু" বিভাগে করেছেন (54 পয়েন্ট)
মরন এর ভয় নিয়ে কিছু হাদিস এবং সাহসী উক্তি চাই     
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : যথেষ্ট উত্তর
করেছেন (38 পয়েন্ট)
সর্ব কালের সর্ব শ্রেষ্ঠ মোটিভেশন
https://youtu.be/27DdSlAwf4c

6 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)

প্রত্যেক মানুষের মাঝে মৃত্যুর ভয় থাকা জরুরী। কারণ মৃত্যুর ভয় মানুষকে সকল অন্যায় থেকে বাঁচাতে পারে। এজন্য আমাদেরকে বেশী বেশী মৃত্যুকে ভয় করতে হবে। আল্লাহ আমাদের মৃত্যুর ভয়ে সকল পাপ থেকে রক্ষা করুন-আমীন!

মৃত্যুশয্যায় শায়িত হযরত আবুবকর (রাঃ)-কে দেখতে আসা ছাহাবীগণ বললেন, আমরা কি আপনার জন্য ডাক্তার আনব না? জওয়াবে তিনি বললেন, তিনি আমাকে দেখেছেন। ছাহাবীগণ বললেন, তিনি আপনাকে কি বলেছেন? জবাবে আবুবকর ছিদ্দীক (রাঃ) বললেন, তিনি (আল্লাহ) বলেছেন যে, আমি যা চাই তাই করি’ (কুরতুবী, ইবনু কাছীর)

মৃত্যু সম্পর্কে হাদীস

ইবনু শামাসা আল-মাহরী (রহঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আমরা একদা আমর ইবনুল আছ)  রাঃ)-এর মুমূর্ষু অবস্থায় তাকে দেখতে গেলাম। তখন তিনি অনেকক্ষণ যাবত কাঁদলেন এবং মুখমন্ডল দেয়ালের দিকে ফিরিয়ে নিলেন। তাঁর পুত্র তাঁকে রাসূল (ছাঃ) প্রদত্ত বিভিন্ন সুসংবাদের উল্লেখ পূর্বক সান্ত্বনা দিয়ে বললেন, আববা! রাসূল (ছাঃ) কি আপনাকে অমুক সুসংবাদ দেননি? রাসূল (ছাঃ) কি আপনাকে অমুক সুসংবাদ দেননি? রাবী বলেন, তখন তিনি পুত্রের দিকে মুখ ফিরিয়ে বললেন, আমার সর্বোৎকৃষ্ট পাথেয় হচ্ছে ‘লা ইলাহা ইল্লালাহু ওয়া আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহ’ এ কালিমার সাক্ষ্য দেয়া। আর আমি অতিক্রম করেছি আমার জীবনের তিনটি পর্যায়। এক সময় তো আমি এমন ছিলাম যে, রাসূল (ছাঃ)-এর বিরুদ্ধাচরণে আমার চেয়ে কঠোরতর আর কেউই ছিল না। আমি যদি রাসূল (ছাঃ)-কে কবযায় পেতাম তাকে হত্যা করতাম, এ ছিল আমার সবচেয়ে প্রিয় ভাবনা। যদি সে অবস্থায় আমার মৃত্যু হ’ত, তবে নিশ্চিত আমাকে জাহান্নামে যেতে হ’ত। এরপর আল্লাহ যখন আমার অন্তরে ইসলামের অনুরাগ সৃষ্টি করে দিলেন, তখন আমি রাসূল (ছাঃ)-এর নিকটে উপস্থিত হয়ে অনুরোধ জানালাম যে, আপনার ডান  হাত বাড়িয়ে দিন, আমি বায়‘আত করতে চাই। রাসূল (ছাঃ) তাঁর ডান হাত বাড়িয়ে দিলেন, তখন আমি আমার হাত টেনে নিলাম। রাসূল (ছাঃ)-বললেন, আমর! কি ব্যাপার? আমি বললাম, পূর্বেই আমি শর্ত করে নিতে চাই। রাসূল (ছাঃ) জিজ্ঞেস করলেন, কি শর্ত করবে? আমি উত্তরে বললাম, আল্লাহ যেন আমার সব গোনাহ মাফ করে দেন। রাসূল (ছাঃ) বললেন, আমর! তুমি কি জানো না যে, ইসলাম পূর্বের সকল পাপ মিটিয়ে দেয়। হিজরত পূর্বেকৃত গোনাহসমূহ মিটিয়ে দেয় এবং হজ্জও পূর্বের সকল গোনাহ মিটিয়ে দেয়। আমর (রাঃ) বলেন, এ পর্যায়ে আমার অন্তরে রাসূল (ছাঃ) অপেক্ষা অধিক প্রিয় আর কেউ ছিল না। আমার চোখে তিনি অপেক্ষা মহান আর কেউ ছিল না। অপরিসীম শ্রদ্ধার কারণে আমি তার প্রতি চোখ ভরে তাকাতেও পারতাম না। আজ যদি আমাকে তাঁর দেহ আকৃতির বর্ণনা করতে বলা হয়, তবে আমার পক্ষে তা সম্ভব হয়ে উঠবে না। কারণ চোখভরে আমি কখনোই তাঁর প্রতি তাকাতে পারিনি। ঐ অবস্থায় যদি আমার মৃত্যু হ’ত তবে অবশ্যই আমি জান্নাতী হওয়ার আশাবাদী থাকতাম। পরবর্তীকালে আমরা নানা বিষয়ের সাথে জড়িয়ে পড়েছি, তাই জানি না, এতে আমার অবস্থান কোথায়? সুতরাং আমি যখন মারা যাব, তখন যেন কোন বিলাপকারীরা অথবা আগুন যেন আমার জানাযার সাথে না থাকে। আমাকে যখন দাফন করবে তখন আমার উপর আস্তে আস্তে মাটি ফেলবে এবং দাফন সেরে একটি উট যবাই করে তার গোশত বণ্টন করতে যে সময় লাগে, ততক্ষণ আমার কবরের পাশে অবস্থান করবে। যেন তোমাদের উপস্থিতির কারণে আমি আতঙ্কমুক্ত অবস্থায় চিন্তা  করতে পারি যে, আমার প্রতিপালকের দূতের কি জবাব দেব’ (মুসলিম হা/১২১; ছহীহ আত-তারগীব হা/১০৯৭; মিশকাত হা/২৮)

0 টি পছন্দ
করেছেন (459 পয়েন্ট)
দুনিয়া মুমিনের জন্যে কারাগার আর কাফিরের বেহেশত। [ সহীহ মুসলিম ]

. দুনিয়াতে এমন ভাবে জীবন যাপন করো যেনো তুমি একজন গরীব কিংবা পথিক। [ সহীহ বুখারী ]

``সেই ব্যক্তিই অভিশপ্ত যে মরে যায় অথচ তার খারাপ কাজগুলো পৃথিবীতে রয়ে যায়।” — আবু বকর (রা.)

“অপরের কষ্ট দূর করার জন্য কষ্ট করার মাঝে রয়েছে মহত্বের প্রকৃত নির্যাস।” 

— আবু বকর (রা.)

“মৃত্যুকে খুঁজো (অর্থাৎ, সাহসী হও) তাহলে তোমাদেরকে জীবন দান করা হবে।” 

— আবু বকর (রা.)

“পরীক্ষার মুখোমুখি হয়ে সবর করার চেয়ে পরীক্ষা থেকে সুরক্ষিত থেকে কৃতজ্ঞ হওয়া আমার কাছে বেশি পছন্দের।”

— আবু বাকর (রা.)

সুুুুত্র ঃ  হাদীসের উক্তি থেকে!!!  
0 টি পছন্দ
করেছেন (723 পয়েন্ট)

" তারি বাঁচার অধিকার আছে যে প্রয়োজনে মরতে প্রস্তুত"

"সর্বদা মৃত্যুর জন্য প্রস্তুত থাক কারন যেকোন সময় তোমার মৃত্যু হতে পারে"
0 টি পছন্দ
করেছেন (280 পয়েন্ট)
"বিপদ আল্লাহর বান্দার জন্যই অতএব সাহস নিয়ে এগিয়ে চলুন"
0 টি পছন্দ
করেছেন (1,041 পয়েন্ট)
যারা আল্লাহর বন্ধু তাদের না কোনো ভয়ভীতি আছে,না তারা চিন্তান্বিত।(সূরা ইউনুস।আয়াত 62)
0 টি পছন্দ
করেছেন (1,073 পয়েন্ট)
  • তুমি যদি নিজের চোখকে শাসন করতে পারো তবে নিজেকেও শাসন করতে পারবে।
  • তুমি যদি নিজেকে শাসন করতে পারো তবে তুমি সফল। 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 জুলাই 2018 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shohan parveg (164 পয়েন্ট)
1 উত্তর
21 নভেম্বর 2017 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anamul786 (19 পয়েন্ট)

304,765 টি প্রশ্ন

393,523 টি উত্তর

119,778 টি মন্তব্য

168,958 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...