110 জন দেখেছেন
"স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (10 পয়েন্ট)
আমি স্বপ্ন দেখেছি যে আমি জাহান্নামের ১০ জনের একটা তালিকায় সবার উপরে আমার নাম এবং এই স্বপ্ন দেখেছি আমি কয়েকদিন আগে এই বিষয়টি নিয়ে আমি খুব চিন্তিত , প্লিজ এই বিষয়টি কেউ ব্যাখ্যা করলে খুব ভালো হতো ।

4 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,937 পয়েন্ট)
এটি কারণ কি আমার জানা নেই।তবে এর কারণ এটিও হতে পারে যে ,আল্লাহ আপনাকে দুনিয়াতেই জাহান্নামের ভয় দেখাচ্ছেন,যাতে করে আপনি ভয় পেয়ে ভালো ভালো কাজ করেন।তথা জান্নাতে যাওয়ার কাজ করেন।তাই আমি মনে করি এটি আপনার জন্য একটা শিক্ষা।যাইহোক ভালো কাজে নিজেকে নিয়োজিত রাখুন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,154 পয়েন্ট)
ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন (রহঃ) বলেছেন, "খারাপ স্বপ্ন দেখলে যা করতে হবে :

১-এই খারাপ স্বপ্নের ক্ষতি ও অনিষ্ট থেকে আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করতে হবে। এভাবে সকল প্রকার ক্ষতি থেকে আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করা উচিত।

২→শয়তানের অনিষ্ট ও কুমন্ত্রণা থেকে আশ্রয় প্রার্থনা করতে হবে। এবং এর জন্য আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজীম পড়তে হবে। কারণ, খারাপ স্বপ্ন শয়তানের কুপ্রভাবে হয়ে থাকে।

৩→বাঁ দিকে তিনবার থুথু নিক্ষেপ করতে হবে। এটা করতে হবে শয়তানের প্রতি ঘৃণা প্রকাশ ও তার চক্রান্ত-কে অপমান করার জন্য।

৪→যে কাতে ঘুমিয়ে খারাপ স্বপ্ন দেখেছে তা পরিবর্তন করে অন্য কাতে শুতে হবে। অবস্থাকে বদলে দেয়ার ইঙ্গিত স্বরূপ এটা করা হয়ে থাকে।

৫→খারাপ স্বপ্ন দেখলে কারো কাছে বলবে না। আর নিজেও এর ব্যাখ্যা করতে চেষ্টা করবে না।


হাদীসে এসেছে, "নবী কারীম (সঃ) এর কাছে এক ব্যক্তি এসে বলল, ইয়া রাসূলাল্লাহ! আমি স্বপ্নে দেখেছি, আমার মাথা কেটে ফেলা হয়েছে। এ কথা শুনে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হেসে ফেললেন। আর বললেনঃ ঘুমের মধ্যে শয়তান তোমাদের কারো সাথে যদি দুষ্টুমি করে, তবে তা মানুষের কাছে বলবে না। (বর্ণনায় : মুসলিম) হাদীস থেকে আমরা জানতে পারলাম,

→সাহাবীগণ কোনো স্বপ্ন দেখলে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে তার ব্যাখ্যা জানতে চাইতেন। তারা এভাবে কোনো স্বপ্নকে অযথা মনে না করে এর গুরুত্ব দিতেন। খারাপ স্বপ্ন দেখলে তা কাউকে বলতে নেই। আর খারাপ ও নেতিবাচক স্বপ্ন শয়তানের একটি কুমন্ত্রণা।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (70 পয়েন্ট)
সপ্নটা এত ভাল না  তবে যা দেখছে মনে করেন ভালয় দেখছেন

আর আপনি ভাল কাজ করুন সব দরনে গুনাহ ত্যাগ করুন 

নিয়মিত নামাজ পরুন  আল্লাহ কাছে তাওবা করুন দোয়া করুন  আর খারাপ সপ্ন শয়তানে  পকে থেকে হয় ভাল সপ্ন আল্লাহ পকে 

থেকে হয়  আর  এত চিন্তিত হবার দরকায় নেই 

 
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (109 পয়েন্ট)
আপনার এই স্বপ্নটাকে আপনি হয়ত ভালো ভাবছেননা। ভালোভাবে চিন্তাকরে দেখুন, আপনার এই স্বপ্নটা আপনার উপর রহমত সরুপ। কেননা এই স্বপ্নে আপনাকে আল্লাহ তায়ালার ভয়ের কথা স্মরন করিয়ে দেওয়া হয়েছে।যেন আপনি আল্লাহ ও তাঁর রাসূল (স.) এর দেখানো পথে চলুন। তাই আপনার  উচিৎ তা যথাযত পালন করা।   এবং জীবনের জানা ও অজানা সকল পাপের জন্য ক্ষমা প্রার্থনা করা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 মার্চ 2016 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন এস এ রানা (9 পয়েন্ট)

269,922 টি প্রশ্ন

352,775 টি উত্তর

104,506 টি মন্তব্য

143,004 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...