বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
73 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (0 পয়েন্ট)
নামাজির সামনে যে সুতরাং থাকে। সেটা কতটুকু পরিমান হতে হবে।
বা এর জন্য কি পরিমান নির্ধারিত আছে কিনা। যেমন কেউ কেউ বলেন যে একহাত হতে হবে। গ্রহণযোগ্য মতটা জানাবেন।
বি: দ্র : আমি কিন্তু হানাফি মাযহাবের অনুসারী।

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,280 পয়েন্ট)
একহাত কিংবা দেড়হাত হলেই চলবে।।।।আমিও হানাফি মাযহাব মানি। কেউ একহাত এ যথেষ্ট মনে করে তাই একহাত হলে সমস্যা নেই।তবে আপনি চাইলে দেড়হাত করে বানাতে বলবেন।তাতে একটু লম্বা বেশি হবে।
0 টি পছন্দ
করেছেন (735 পয়েন্ট)
সুতরা দৈর্ঘ্যে সর্বনিম্ন এক হাত এবং এক আঙ্গুল পরিমাণ মোটা হতে হয়।তবে এর চাইতে বড় বেশি ভালো।

উল্লেখ্যঃসুতরা কাছাকাছি এবং ডান বা বাম ভ্রুর দিকে রাখতে হয়।

প্রমাণঃ শরহে বেকায়া ১ম খন্ড ১৬৭ পৃঃ
0 টি পছন্দ
করেছেন (3,779 পয়েন্ট)

নামাযী ব্যক্তির সামনে দিয়ে অতিক্রম করা তখনি জায়েজ হবে, যদি তার সামনে সুতরা থাকে, আর সুতরার পরিমাণ হল,

قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « إِذَا جَعَلْتَ بَيْنَ يَدَيْكَ مِثْلَ مُؤَخَّرَةِ الرَّحْلِ فَلاَ يَضُرُّكَ مَنْ مَرَّ بَيْنَ يَدَيْكَ (سنن ابى داود، كتاب الصلاة، باب ما يستر المصلى، رقم الحديث-685)

অনুবাদ: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যদি নামাযীর সামনে হাওদার পিছনের লাঠির সমান কিছু রাখে, তাহলে তার সামনে দিয়ে যারা অতিক্রম করে, তাদের কোন সমস্যা নেই।

{সুনানে আবু দাউদ, হাদীস নং-৬৮৫, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৪০, সুনানে বায়হাকী, হাদীস নং-৯৫৪, সুনানে তিরমিযী, হাদীস নং-৩৩৫, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-৮২১, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-২৩৭৯, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-৮৪৩, সহীহ মুসলিম, হাদীস নং-১১৩৯, মুসনাদে আবী আওয়ানা, হাদীস নং-১৩৯৭, মুসনাদে আবী ইয়ালা, হাদীস নং-৬৩০, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৩৮৮, মুসদানুল বাজ্জার, হাদীস নং-৯৩৯}

এ হাদীসের আলোকে ফুক্বাহায়ে কেরাম বলেছেন, সুতরা হতে হবে কমপক্ষে এক হাত লম্বা। আর মোটা হবে আঙ্গুল পরিমাণ। যদি এক হাত লম্বা ও আঙ্গুল পরিমাণ মোটা লাঠি হয়, তাহলেই সেটি সুতরা হিসেবে ব্যবহার করা যাবে। এমন বস্তু নামাযীর সামনে থাকলে তার সামনে দিয়ে অতিক্রম করা জায়েজ আছে। নামাযীর সামনে দিয়ে অতিক্রমের গোনাহ হবে না।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 ডিসেম্বর 2018 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabirul Islam (6,748 পয়েন্ট)
3 টি উত্তর
19 অগাস্ট 2016 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fellow Guy (22 পয়েন্ট)
2 টি উত্তর
07 মার্চ "পবিত্রতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hm Safiqul Islam (9 পয়েন্ট)

299,538 টি প্রশ্ন

387,240 টি উত্তর

117,015 টি মন্তব্য

165,198 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...