বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
93 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (18 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

  1. সুনানে ইবনে মাজাহ হাদিস নং-১৪৯৯ এই হাদিসের দু'আটির বাংলা অর্থতে দেওয়া আছে অমুকের পুত্র অমুক এখানে নাম উল্লেখ নাই। আর যদি নাম উল্লেখ করি যেমন-রহিমের পুত্র করিম হয় তখন আরবি দোয়াটির উচ্চারণ কি রকম হবে। বিস্তারিত বুঝিয়ে দিলে উপকৃত হব। বিঃদ্র [আল্লা-হুম্মা ইন্না ফুলানাবনা ফুলা-নিন ফী যিম্মাতিকা] এখানে কোন জায়গায় নাম বসাবো দয়াকরে লিখে দিন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,160 পয়েন্ট)
জানাযার সালাতে দুআ করার সময় শুধু অমুকের জায়গায় ব্যক্তির নাম দিয়ে পড়বেন।

ওয়াসিলা ইবনুল আসকা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুসলমানদের এক ব্যক্তির জানাযার সালাত পড়লেন। আমি তাঁকে বলতে শুনেছিঃ হে আল্লাহ! অমুকের পুত্র অমুক তোমার যিম্মায় এবং তোমার নিরাপত্তার বন্ধনে। তুমি তাকে কবরের বিপর্যয় ও দোযখের শাস্তি থেকে রক্ষা করো এবং তাকে দয়া করো। কেননা তুমিই কেবল ক্ষমাকারী পরম দয়ালু।

আরবিঃ

قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم عَلَى رَجُلٍ مِنْ الْمُسْلِمِينَ فَأَسْمَعُهُ يَقُول

ُ اللّٰهُمَّ إِنَّ فُلَانَ بْنَ فُلَانٍ فِي ذِمَّتِكَ وَحَبْلِ جِوَارِكَ فَقِهِ مِنْ فِتْنَةِ الْقَبْرِ وَعَذَابِ النَّارِ وَأَنْتَ أَهْلُ الْوَفَاءِ وَالْحَقِّ فَاغْفِرْ لَهُ وَارْحَمْهُ إِنَّكَ أَنْتَ الْغَفُورُ الرَّحِيمُ

(সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ১৪৯৯)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
18 এপ্রিল 2018 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন ashrafali (20 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
15 জুন "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

321,437 টি প্রশ্ন

411,646 টি উত্তর

127,469 টি মন্তব্য

177,181 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...