বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
71 জন দেখেছেন
"ঈমান" বিভাগে করেছেন (53 পয়েন্ট)
পার্শ্ববর্তী হিন্দু প্রতিবেশীকে বা অন্যান্য ধর্মাবলম্বীকে পবিত্র ঈদে মীলাদুন্নবী (দ:) এর তবারুক বা কোন ওরশ মোবারকের/ ফাতেহার তবারুক দেয়া জায়েজ আছে কি না?  
করেছেন (53 পয়েন্ট)
এ বিষয়ে বিস্ময়ের বিজ্ঞ সদস্যদের কাছ থেকে ইসলামী শরীয়ত মোতাবেক আরো সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,346 পয়েন্ট)
অমুসলিম প্রতিবেশীদের খাদ্য দিয়ে সাহায্য করা মহৎ কাজ। কাজেই কোনো অমুসলিম আপনার প্রতিবেশী হলে তার প্রতি সদয় হতে হবে। অসচ্ছল হলে তাকে সাহায্য করা, অনাহারে থাকলে খাদ্য দেওয়া। অথবা, সুপরামর্শ দিয়ে তাদের সহায়তা করা। এতে করে সে ইসলামের সৌন্দর্যে আকৃষ্ট হবে এবং মুসলমান হওয়ার জন্য আগ্রহী হয়ে উঠবে।

কিন্ত মিলাদুন্নবীর দিন মিলাদুন্নবী উপলক্ষে তবারক, সিন্নি, মিষ্টান্ন খাওয়া, বিতরন করা নব প্রচলিত বিদআত।

এগুলো ইসলামি শরিয়তে নব-সংযোজন, যেগুলোর পক্ষে আল্লাহ তাআলা কোন দলিল-প্রমাণ নাযিল করেননি। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: তোমরা নব-প্রচলিত বিষয়গুলো থেকে বেঁচে থাকবে। কারণ প্রতিটি অভিনব বিষয় বিদআত। আর প্রতিটি বিদআত হচ্ছে— ভ্রান্তি। (মুসনাদে আহমাদ, সুনানে আবু দাউদ, সুনানে তিরমিযি)

সৎকর্ম ও আল্লাহভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তাআলা কঠোর শাস্তিদাতা। (সূরা মায়েদা, আয়াত: ০২)

তাই এগুলো বিষয় পরিহার করাই বাঞ্ছনীয়।

পার্শ্ববর্তী হিন্দু প্রতিবেশীকে বা অন্যান্য ধর্মাবলম্বীকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে এর তবারক দেয়া জায়েজ আছে কি না এর ফতুয়া আপনি দিলেই ভাল হবে। কারণ আমার কাছে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে এর তবারক নিজে খাওয়াই অনুচিত বলে মনে হয়।
করেছেন (3,351 পয়েন্ট)
আমি যতদুর জানি, খাবার জিনিস, পরার বা ব্যবহারের অথবা অবশ্য প্রয়োজনীয় জিনিস দেয়া যাবে,তাই সেটা যেকোন উপলক্ষের হোক না কেন। সেই জিনিস গুলো দেয়া যাবেনা যা তারা তাদের ধর্মে ব্যবহার করবে। যেমন গরীব কেউ খাবার জন্য টাকা চাইলে দেয়া যাবে কিন্তু কেউ পুজার জন্য সাহায্য চাইলে দেয়া যাবেনা।

(আমার জানাই ভুল থাকতে পারে, এ বিষয়ে আমি কোন ইসলামী বক্তব্য জানিনা)
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
21 ডিসেম্বর 2015 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন ahmad666 (19 পয়েন্ট)

304,807 টি প্রশ্ন

393,587 টি উত্তর

119,792 টি মন্তব্য

168,991 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...