বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
178 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (1 পয়েন্ট )
১.ব্যান্ডউইথ 128kbps বলতে কি বুঝায়?

২. বিভিন্ন কারপেট অফিসে বায়োমেট্রিক সিস্টেম ব্যবহৃত হয় কেন?

দয়া করে অতি শীঘ্রই উত্তরগুলো দেয়ার চেষ্টা করুন?

#ধন্যবাদ 

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,246 পয়েন্ট)
প্রতি সেকেন্ডে যে পরিমান ডেটা ট্রান্সমিট করা হয় তাকে bps বা Bandwidth বলে। আর এখানে যেহেতু ১২৮ বলা হয়েছে, সে ক্ষেত্রে তার ব্যান্ডউইডথ হলো ১২৮ Kbps (Kilo bit per second)। বর্তমানে নিরাপত্তা অ্যাক্সেস কন্ট্রোল বা অনধিকার প্রবেশাধিকার নিয়ন্ত্রন করার জন্য বিভিন্ন অফিসে বায়োমেট্রিক্স (Biometrics) পদ্ধতি ব্যবহার করা হয়। কেননা বায়োমেট্রিক্স ডিভাইস কোন ব্যক্তির অদ্বিতীয় বৈশিষ্ট্য গুলোকে ডিজিটাল কোডে রুপান্তর করে এবং এই কোডকে কম্পিউটারে সংরক্ষিত করে রাখা হয়। যার ফলে ভূলের কোনো আশঙ্কা থাকেনা।
0 টি পছন্দ
করেছেন (1,610 পয়েন্ট)
ব্যান্ডউইডথ ১২৮ kbps বলতে এক স্থান থেকে অন্য স্থানে প্রতি সেকেন্ডে ১২৮ kbps ট্রান্সমিট করাকে বোঝায়।এটি মূলত ন্যারোব্যান্ডের উদাহরণ।

বিভিন্ন করপোরেট অফিসে বায়োমেট্রিক সিস্টেম ব্যবহৃত হয় কারণ বায়োমেট্রিক সিস্টেম একটি অফিসের নিরাপত্তা নিশ্চিত করে।এতে করপোরেট অফিসে যাতে অনুমোদিত ব্যাক্তি ছাড়া অন্য কেউ যাতে অফিসে প্রবেশ করতে না পারে,তাই করপোরেট অফিসে বায়োমেট্রিক সিস্টেম ব্যবহৃত হয়।
0 টি পছন্দ
করেছেন (70 পয়েন্ট)
Bandwith 128kbps বলতে বুঝায় প্রতি সেকেন্ডে একস্থান থেকে অন্য স্থানে বা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে 128k পরিমান ডেটা ট্রান্সমিট হতে পারে বা স্থানান্তর হতে পারে। আর বায়োমেট্রিক ব্যবহার কর হয় প্রতিষ্ঠানের উচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে। তথ্যসূত্রঃ একাদশ শ্রেণীর বোর্ড বই।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
12 নভেম্বর 2018 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন কে কে (9 পয়েন্ট)
0 টি উত্তর
2 টি উত্তর
20 এপ্রিল 2018 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rakibul Hasan71 (411 পয়েন্ট)

299,722 টি প্রশ্ন

387,457 টি উত্তর

117,096 টি মন্তব্য

165,365 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...