বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
152 জন দেখেছেন
"দুয়া ও যিকির" বিভাগে করেছেন (19 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

Pita Matar Proti Doa (কবরে পিতা মাতার প্রতি দোআ)_low.mp4 (3,1 MB) [দোয়াটি বাংলা উচ্চারণ লিখে দিলে উপকৃত হব]

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,789 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

আরবী দু‘আ ও বাংলা উচ্চারণ অর্থসহ দেয়া হলো-

رَبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا

উচ্চারণ : রব্বিরহামহুমা কামা রাব্বায়ানরা

র্থ : হে আমার প্রতিপালক! তুমি আমার পিতা মাতাকে প্রতিপালন করো, বাল্য অবস্থায় তারা যেভাবে আমাকে প্রতিপালন করেছিলো।

رَبِّ اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ

উচ্চারণ : রব্বিগফিরল ওয়ালি-ওয়ালিাইয়া

অর্থ : হে আমার প্রতিপালক! তুমি আমাকে ক্ষমা করো, আমার পিতা মাতাকে ক্ষমা করো

اللهم اغفر لابيه وَارْفَعْ دَرَجَتَهُ فِي اَلْمَهْدِ وَافْسِحْ لَهُ فِي قَبْرِهِ وَنَوِّرْ لَهُ فِيهِ.

উচ্চারণ : আল্লাহুমমাগফির লি-আবীহি, ওয়ারফা’ দারাজাতাহু ফিল-মাহদি, ওয়াফসিহ লাহু ফী কবরিহী, ওয়া-নাব্বির লাহু ফীহি।)

অর্থ : আল্লাহ তুমি আমার পিতাকে ক্ষমা করো, তাকে উচ্চ মর্যাদা দান করো, তুমি তার কবরকে প্রশস্ত করো, তার কবরকে আলোকিত করো।

اللَّهُمَّ اغْفِرْ لَهُ وَارْحَمْهُ وَعَافِهِ وَاعْفُ عَنْهُ وَأَكْرِمْ نُزُلَهُ وَوَسِّعْ مُدْخَلَهُ وَاغْسِلْهُ بِالْمَاءِ وَالثَّلْجِ وَالْبَرَدِ وَنَقِّهِ مِنَ الْخَطَايَا كَمَا نَقَّيْتَ الثَّوْبَ الأَبْيَضَ مِنَ الدَّنَسِ وَأَبْدِلْهُ دَارًا خَيْرًا مِنْ دَارِهِ وَأَهْلاً خَيْرًا مِنْ أَهْلِهِ وَزَوْجًا خَيْرًا مِنْ زَوْجِهِ وَأَدْخِلْهُ الْجَنَّةَ وَأَعِذْهُ مِنْ عَذَابِ الْقَبْرِ أَوْ مِنْ عَذَابِ النَّارِ

উচ্চারণ : আল্লাহুম্মাগফির লাহু, ওয়ারহামহু, ওয়া-আফিহি, ওয়া’ফু আনহু, ওয়া-আকরিম নুযুলাহু, ওয়া-ওয়াসসি’ মাদখালাহু, ওয়াগসিলহু বিল-মা-ই ওয়াছ-ছালজি ওয়াল-বারাদি, ওয়া-নাক্কিহ্ মিনাল-খাতায়া কামা নাক্কাইতাছ ছাওবাল আবয়াযা মিনাদ-দানাস, ওয়াবদিলহু দারান খাইরান মিন দারিহী ওয়া-আহলান খাইরান মিন আহলিহী, ওয়া-যাউজান খাইরান মিন যাউজিহী, ওয়াদখিলহুল জান্নাতা, ওয়া-আঈযহু মিন আযাবিল কাবরি আউ মিন আযাবিন নার।

অর্থ : আল্লাহ তুমি তাকে ক্ষমা করো। তাদের প্রতি রহমত নাযিল করো, তুমি তাদেরকে মাফ করো, তুমি তাদের প্রতি নিরাপত্তা অবতীর্ন করো, তুমি তাদেরকে দামি সম্মানি খাদ্য খেতে দাও, তুমি তাদের থাকার জায়গা প্রশস্ত করে দাও, তুমি তাদেরকে ঠাণ্ডা স্বচ্ছ পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে দাও এবং তাদেরকে গুনাহমুক্ত করো, যেমনভাবে সাদা কাপড়কে ময়লা থেকে ধুয়ে পরিস্কার করা হয়। দুনিয়াতে যে বাড়ি ছিলো তার চেয়ে সুন্দর বাড়ি দাও। দুনিয়াতে যে পরিবার ছিলো তার চেয়ে সুন্দর পরিবার দাও। দুনিয়াতে যে স্ত্রী ছিলো তার চেয়ে সুন্দর স্ত্রী দাও। তুমি তাদেরকে জান্নাতে প্রবেশ করাও। তুমি তাদেরকে কবরের শাস্তি থেকে বাঁচাও। তুমি তাদেরকে জাহান্নামের শাস্তি থেকে বাঁচাও।

বি.দ্র. বাংলা উচ্চারণ দেখে পড়লে আরবীতে সহীহ উচ্চারণ হয় না। এজন্য কোন আলেম বা মসজিদের ইমাম সাহেবকে দিয়ে দু‘আগুলোর উচ্চারণ শিখে নিলে ভালো হবে। আল্লাহ তা‘আলা আমল করার তাওফীক দান করুন। আমীন।

0 টি পছন্দ
করেছেন (8,160 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
রব্বির হামহুমা কামা রব্বাইয়ানী সগীরা। রব্বিগফিরলী ওয়ালি- ওয়ালিদাইয়া। আল্লহুম্মাগফির লি-আবীহি, ওয়ারফা’ দারাজাতাহু ফিল-মাহদি, ওয়াফসিহ লাহু ফী কবরিহী, ওয়া- নাব্বির লাহু ফীহি। আল্লহুম্মাগফির লাহু, ওয়ারহামহু, ওয়া-আফিহি, ওয়া’ফু আনহু, ওয়া-আকরিম নুযুলাহু, ওয়া-ওয়াসসি মাদখালাহু, ওয়াগসিলহু বিল-মা-ই ওয়াছ-ছালজি ওয়াল-বারাদি, ওয়া- নাক্কিহ্ মিনাল-খাতায়া কামা নাক্কাইতাছ ছাওবাল আবয়াযা মিনাদ- দানাস, ওয়াবদিলহু দারান খইরান মিন দারিহী ওয়া-আহলান খইরান মিন আহলিহী, ওয়া-যাউজান খইরান মিন যাউজিহী, ওয়াদখিলহুল জান্নাতা, ওয়া-আঈযহু মিন আযাবিল কাবরি আও মিন আযাবিন নার।

ﺭَﺏِّ ﺍﺭْﺣَﻤْﻬُﻤَﺎ ﻛَﻤَﺎ ﺭَﺑَّﻴَﺎﻧِﻲ ﺻَﻐِﻴﺮًﺍ.. ﺭَﺏِّ ﺍﻏْﻔِﺮْ ﻟِﻲ ﻭَﻟِﻮَﺍﻟِﺪَﻱَّ.. ﺍﻟﻠﻬﻢ ﺍﻏﻔﺮ ﻻﺑﻴﻪ ﻭَﺍﺭْﻓَﻊْ ﺩَﺭَﺟَﺘَﻪُ ﻓِﻲ ﺍَﻟْﻤَﻬْﺪِ ﻭَﺍﻓْﺴِﺢْ ﻟَﻪُ ﻓِﻲ ﻗَﺒْﺮِﻩِ ﻭَﻧَﻮِّﺭْ ﻟَﻪُ ﻓِﻴﻪِ..

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺍﻏْﻔِﺮْ ﻟَﻪُ ﻭَﺍﺭْﺣَﻤْﻪُ ﻭَﻋَﺎﻓِﻪِ ﻭَﺍﻋْﻒُ ﻋَﻨْﻪُ ﻭَﺃَﻛْﺮِﻡْ ﻧُﺰُﻟَﻪُ ﻭَﻭَﺳِّﻊْ ﻣُﺪْﺧَﻠَﻪُ ﻭَﺍﻏْﺴِﻠْﻪُ ﺑِﺎﻟْﻤَﺎﺀِ ﻭَﺍﻟﺜَّﻠْﺞِ ﻭَﺍﻟْﺒَﺮَﺩِ ﻭَﻧَﻘِّﻪِ ﻣِﻦَ ﺍﻟْﺨَﻄَﺎﻳَﺎ ﻛَﻤَﺎ ﻧَﻘَّﻴْﺖَ ﺍﻟﺜَّﻮْﺏَ ﺍﻷَﺑْﻴَﺾَ ﻣِﻦَ ﺍﻟﺪَّﻧَﺲِ ﻭَﺃَﺑْﺪِﻟْﻪُ ﺩَﺍﺭًﺍ ﺧَﻴْﺮًﺍ ﻣِﻦْ ﺩَﺍﺭِﻩِ ﻭَﺃَﻫْﻼً ﺧَﻴْﺮًﺍ ﻣِﻦْ ﺃَﻫْﻠِﻪِ ﻭَﺯَﻭْﺟًﺎ ﺧَﻴْﺮًﺍ ﻣِﻦْ ﺯَﻭْﺟِﻪِ ﻭَﺃَﺩْﺧِﻠْﻪُ ﺍﻟْﺠَﻨَّﺔَ ﻭَﺃَﻋِﺬْﻩُ ﻣِﻦْ ﻋَﺬَﺍﺏِ ﺍﻟْﻘَﺒْﺮِ ﺃَﻭْ ﻣِﻦْ ﻋَﺬَﺍﺏِ ﺍﻟﻨَّﺎﺭِ..

হে আমার প্রতিপালক তুমি আমার পিতা মাতাকে দেখো বাল্য অবস্থায় তারা যেভাবে আমাকে দেখেছিলো। হে আমার প্রতিপালক তুমি আমাকে ক্ষমা কর আমার পিতা মাতাকে ক্ষমা কর। আল্লাহ তুমি আমার পিতাকে ক্ষমা কর তাকে উচ্চ মর্যাদা দান কর তুমি তার কবর কে প্রশস্ত কর তুমি তার কবরকে আলোকিত কর। আল্লাহ তুমি তাকে ক্ষমা কর। তুমি তাদের প্রতি রহমত নাযিল কর, তুমি তাদেরকে মাফ কর, তুমি তাদের প্রতি নিরাপত্তা অবতীর্ন কর, তুমি তাদেরকে দামি সম্মানি খাদ্য খেতে দাও, তুমি তাদের থাকার জায়গা প্রশস্ত করে দাও। তুমি তাদেরকে ঠান্ডা স্বচ্ছ পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে দাও যেমন ভাবে সাদা কাপর কে ময়লা থেকে ধুয়ে পরিস্কার করা হয়। দুনিয়াতে যে বাড়ি ছিলো তার চেয়ে সুন্দর বাড়ি দাও। দুনিয়াতে যে পরিবার ছিলো তার চেয়ে সুন্দর পরিবার দাও। দুনিয়াতে যে স্ত্রী ছিলো তার চেয়ে সুন্দর স্ত্রী দাও। তুমি তাদেরকে জান্নাতে প্রবেশ করাও। তুমি তাদেরকে কবরের শাস্তি থেকে বাঁচাও। তুমি এদেরকে জাহান্নামের শাস্তি থেকে বাঁচাও।

[কিছু জায়গায় আংশিক ভুল থাকতে পারে কারন ভিডিও থেকে শোনা। যদি কারো ভুল নজরে পড়ে তাহলে মন্তব্যে জানিয়ে দিবেন]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 ডিসেম্বর 2018 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rejaulhaque (18 পয়েন্ট)
2 টি উত্তর
14 এপ্রিল 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ashrafali (20 পয়েন্ট)
1 উত্তর
21 নভেম্বর 2018 "দুয়া ও যিকির" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rejaulhaque (18 পয়েন্ট)
1 উত্তর
30 নভেম্বর 2018 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rejaulhaque (18 পয়েন্ট)

321,435 টি প্রশ্ন

411,646 টি উত্তর

127,468 টি মন্তব্য

177,179 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...