বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
381 জন দেখেছেন
"আইকিউ" বিভাগে করেছেন (-3 পয়েন্ট)
করেছেন (2,906 পয়েন্ট)
আইলিউ প্রশ্ন তাই আমি উত্তর করলাম না। তবে বিজ্ঞান ভিক্তিতে জানানোর জন্য মন্তব্য লিখছিঃ

এটি কোন বিতর্কের প্রশ্ন নয়। বিজ্ঞান ভিক্তিতে মোরগ মুরগী দুটোই আগে। ডিম আগে নয়। যেহেতু মোরগের কথা বলেননি তাই মুরগী আগে কারন-

প্রাণী হচ্ছে ডিপ্লয়েড। অন্য দিকে মুরগীর ডিম হচ্ছে হ্যাপ্লয়েড ডিম্বানু । এটি থেকে মুরগী তথা বাচ্ছা হতে অবশ্যই ডিপ্লয়েড তথা বাকী হ্যাপ্লয়েড শুক্রাণু অবশ্যই দরকার। কাজেই ডিম আগে হলে শুক্রাণু সৃষ্টি হল কোথা থেকে?

এছাড়া ডিম হলেই বাচ্ছা হবেনা। ডিমে "তা" (বুকের নির্দিষ্ট পরিমান তাপ) দিয়া বাচ্ছা ফুটানোর জন্য মুরগী দরকার হবে। কাজেই ডিম নয়, মুরগী আগে সৃষ্টি।

এছাড়াও একটি জটিল হিসাবে ডিমে যে হ্যাপ্লয়েড ক্রোমোজোম আছে তা মাতৃকোষের অর্ধেক কাজেই ডিমে উপস্থিত ক্রোমোজোমের জন্য মাতৃ তথা স্ত্রী প্রানী(মুরগী) আগে হতে হবে। 

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,109 পয়েন্ট)
মুরগি আগে।কারন,প্রশ্নে মুরগি আগে লিখা হয়েছে।                      
রবিন আহমেদ দেশের বাহিরে থেকেও দেশের প্রতি অভাবনীয় টানে দেশের মানুষকে উপকার করার জন্য বেছে নিয়েছেন বিস্ময় অ্যানসারসকে। নতুন কিছু জানতে এবং অন্যকে জানাতে সুদূর ওমানে থেকেও বাংলার মানুষের প্রতি ভালোবাসার টানে তিনি বিস্ময়ের সাথে কাজ করে যাচ্ছেন এবং তিনি ওমানে ডলার/ভয়েস ব্যবসার সাথে জড়িত আছেন। বিস্ময়ের সঙ্গে রয়েছেন একজন সমন্বয়ক হিসেবে।
করেছেন (660 পয়েন্ট)
ভাই, এই প্রশ্নে আমার উত্তর লুকায়িত করছেন কেন? কারনটা জানতে পারি?
প্রশ্নটির উত্তর ব্যাখা করায় কি আমার ভুল হয়ে গেছে?
করেছেন (8,109 পয়েন্ট)
না মোটেও ভুল হয়নি।আপনি লক্ষ্য করুন প্রশ্নটি কোন বিভাগের সেভাবে উত্তর দিতে হবে এবং এখানে সঠিক উত্তর থাকার পরও উত্তরের প্রয়োজন নেই।
করেছেন (2,906 পয়েন্ট)
রবিন দাদা আমি বিপরীত ভাবে করি তাহলে, ডিম আগে নাকি মুরগী আগে? যদি উত্তর ডিম আগে দেন তাইলে সর্বনাশ!  আসলে এই প্রশ্নটা নিয়া বিতর্কের একডমই কিছু নাই, অতি সহজ উত্তর, তো সেটা আইকিউ প্রশ্ন হোক বা রিয়েল।  মুরগী আগে, ডিম নয়। কারন ডিম আগে হলে সেই ডিমে "তা" দিয়া(বুকের নিচে রেখে নির্দিষ্ট উষ্ণতা প্রদান) বাচ্ছা ফুটালো কে? তা দেবার কেউ না থাকলে ডিম, ডিমই রয়ে যেত। তাছাড়া বিজ্ঞানের দিক থেকে ডিম হচ্ছে হ্যাপ্লয়েড অর্থাৎ এতে ক্রোমোজম সংখ্যা অর্ধেক যা মাতৃ মুরগী থেকে এসেছে, এই ডিমে বাচ্চা হতে বাকি হ্যাপ্লয়েড ক্রোমোজম বিশিষ্ট পুরুষ শুক্রানু লাগবে, কাজেই মোরগ না থাকলেও ডিম গুরুত্বহীন। অন্য দিকে প্রাণি সৃষ্টির ইতিহাস থেকে জানা যায় সর্ব প্রথম ডিএনএ সৃষ্টি হয়েছে এবং তা সেটা থেকেই ধীরে ধীরে প্রাণী, সেটা থেকে ডিম হলে, উপরের দুই কারনে সেই ডিম ফুটে বাচ্চা হতনা।

প্রশ্নটি করে আসলে মানুষকে কনফিউজ করা হয় মাত্র। কিন্তু বিতর্কের সুযোগ নাই।
করেছেন (8,109 পয়েন্ট)
হ্যাঁ, এখানে আইকিউ হিসাবে মুরগি আগে এবং রিয়েল ভাবেও মুরগি আগে কারন আল্লাহতালা প্রত্যক প্রাণীকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন।
+1 টি পছন্দ
করেছেন (1,052 পয়েন্ট)
মহান আল্লাহ প্রত‍্যেক প্রাণীকেই জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন (পবিত্র কুরআন)। যেমনি সৃষ্টি করেছেন হযরত আদম (আঃ) ও হযরত হাওয়া (আঃ)-কে। মহান আল্লাহ মানুষকে যেমন শুরুতে জোড়ায় সৃষ্টি করেছেন, যাতে করে তাদের মাধ‍্যমে মানবজাতির বংশবিস্তার হতে পারে, ঠিক তেমনি অন‍্যান‍্য সকল প্রাণীকেও শুরুতে জোড়ায় সৃষ্টি করেছেন, যাতে করে তাদের মাধ‍্যমেও ঐ প্রাণীজাতির বংশবিস্তার হতে পারে। আল্লাহ প্রথমে মানব হযরত আদম (আঃ)-কে সৃষ্টি করেন, তারপর মানবী হযরত হাওয়া (আঃ)-কে, তারপর তাদের সন্তানদেরকে বা মানবজাতিকে। ঠিক তেমনি আল্লাহ প্রথমে মোরগকে সৃষ্টি করেন, তারপর মুরগীকে, তারপর ডিমকে, তারপর মুরগীর বাচ্চাকে। সকল প্রাণীকেই আল্লাহ এভাবে জোড়ায় জোড়ায় সৃষ্টি করে তাদের মাধ‍্যমে পৃথিবীতে প্রাণীজাতির বংশবিস্তার করেছেন। সুতরাং, ডিম আগে নয়, মুরগী আগে। মানব➡মানবী➡মানবসন্তান (মোরগ➡মুরগী➡ডিম➡বাচ্চা)। ধন‍্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (344 পয়েন্ট)
আই-কিউ প্রশ্ন হিসেবে উত্তর দিচ্ছি, দয়া করে কেউ ধর্মীয় বা অন্যভাবে নেবেননা।

পৃথিবীতে ডিম আগে এসেছে। 

তবে সেটা মুরগীর ডিম না, ডাইনোসর এর ডিম। যেহেতু ডাইনোসর প্রাগৈতিহাসিক প্রাণী, সুতরাং ধরে নেওয়া যায় যে ডাইনোসর মুরগির আগে পৃথিবীতে এসেছে। আর সেই হিসেবে ডাইনোসর এর ডিমও মুরগির অনেক আগেই পৃথিবীতে এসেছে।

যেহেতু প্রশ্নে মুরগির ডিমের কথা উল্লেখ্য করা হয়নি, সেহেতু এই উত্তর যুক্তিযুক্ত হওয়ার কথা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
10 ফেব্রুয়ারি "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সৌমিক মহন্ত (14 পয়েন্ট)
1 উত্তর
02 ফেব্রুয়ারি 2016 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অচেনা আসিফ (1,370 পয়েন্ট)
2 টি উত্তর
16 ফেব্রুয়ারি 2018 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন alaminbk7 (23 পয়েন্ট)
2 টি উত্তর
2 টি উত্তর
09 মার্চ 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন hasanrpi (1,174 পয়েন্ট)

293,866 টি প্রশ্ন

380,459 টি উত্তর

114,995 টি মন্তব্য

161,339 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...