বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
224 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
আমার নানা 2011 সালে মারা যায় ২২৮ শতাংশ জমি রেখে যায়। এখন ওয়ারিশ ৪ জন ২ জন ছেলে ২ জন মেয়ে । ভাইরা মেয়েদের ৩২ শতাংশ রেখে বাকি গুলো বিক্রি করছে । এখন এক ওয়ারিশ তা সজ্য না করে শালিশ এর আশ্রয় নেয় । শালিশ তাদের পক্ষে চলে যায় । তারা বলে ৩২ শতাংশ মেয়েদের দেওয়া হয়েছে যেখানে ৯০ শতাংশ  এর মালিক ২ মেয়ে । এখন কি ৯০ শতাংশ এর জন্য মামলাকে বেছে নিব । না আপোসে মিমাংশা করবো ৩২ শতাংশ নিয়ে। যদি মামলা করি তাহলে অনেক এ বলে মামলা করলে নিজের পায়ে নিজে কুড়াল দেওয়াকে বুঝানো হবে। কী করব। 

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,198 পয়েন্ট)
নানার মোট জমি ২২৮ শতাংশ।  ২ছেলে = ৪ অংশ এবং ২ মেয়ে = ২ অংশ।

মোট জমি ২২৮\৬ ভাগ= ৩৮ শতাংশ এক মেয়ে পাবে। 

দুই মেয়ের অংশ ৩৮X ২= ৭৬ শতাংশ।  সেখনে ২ মেয়েকে দিয়েছে ৩২ শতাংশ। কম দিয়েছে ৭৬ - ৩২= ৪৪ শতাংশ।

এখন প্রশ্ন হল মামারা ৭৬ শতাংশ রেখে বাকীটা বিক্রয় করতে পারবে তার অতিরিক্ত নয়। যেহেতু তারা বিক্রয় করেছে সেহেতু আপোশে অন্য স্থান থেকে দলিল করে দিলে ভাল অন্যথায় জমি ফেরত পেতে হলে আপনাকে" দেওয়ানী কোটে' " মামলা করতে হবে।  মনে রাখবেন দেওয়ানী কোট' তৈরি হয়েছে মামলা সংক্রান্ত সমস্যা সমাধানের জন্যই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

311,868 টি প্রশ্ন

401,451 টি উত্তর

123,277 টি মন্তব্য

172,852 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...