বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
68 জন দেখেছেন
"পবিত্রতা" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
আসসালামু আলাইকুম,,

জনাব, আমি জানতে চাই যে,,আমি আমার স্ত্রীকে হায়েয অবস্থায় এক সাথে তিন তালাক দিয়ে পেলি,,, সুতরাং আমি আমার স্ত্রীকে ফিরিয়ে নিতে চাইলে,২য় বিয়ে ছাডা কি কোন উপায় নেই।।।????    

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,812 পয়েন্ট)
মিনস তথা হায়জ অবস্থায় তালাক দেয়া চরম মাত্রার হারাম ও নিষিদ্ধ কাজ। এর জন্য তাওবা করতে হবে। তবে নিষিদ্ধ হলেও মিনস অবস্থায় তালাক দিলে তা পতিত হয়ে যায়। তিন তালাক দিয়ে ফেললে সে স্ত্রীকে নিয়ে ঘর করার আর সুযোগ নেই। তবে যদি আপনার এ তালাক প্রাপ্তা স্ত্রী কোনো রকম শর্ত, চুক্তি, পারিশ্রমিক ও সামাজিক প্রথা ছাড়া অন্য কোনো পুরুষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় এবং পরবর্তীতে এ পুরুষটি মৃত্যুবরণ করে কিংবা কোনো কারণে সে তালাক দিয়ে দেয় তবে নির্ধারিত সময় অতিক্রান্ত হওয়ার পর সে আপনার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।
উল্লেখ্য, বর্তমান সমাজে হিলা বিবাহ নামে যে বিবাহ প্রচলিত তা শরীয়তসম্মত নয়। কারণ এ বিবাহের ভিতরে ডিভোর্স দিয়ে দেওয়াটা একটা সামাজিক রীতিতে পরিণত হয়েছে। সামাজিক রীতিতে ঐ লোকটির দু একদিন পর ডিভোর্স না দিয়ে কোনো উপায় নেই। আর ইসলামী আইনের স্বতঃসিদ্ধ একটি রীতি হলো, যে কাজ সামাজিক কিংবা দেশীয় রীতিতে পরিণত হয়ে যায় তা চুক্তি এবং শর্তযুক্ত কাজের পর্যায়ভুক্ত বলে গণ্য হয়। সুতরাং প্রচলিত এ হিলা বিবাহ শরঈ নীতির আওতায় পড়ে না। যদিও এ ধরনের বিবাহোত্তর তালাক হয়ে গেলে এ মহিলা তার পূর্বের স্বামীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।- সূরা বাকারা; আয়াত ২৩০, আদদুররুল মুখতার ৫/৪৭-৪৮, তাবয়ীনুল হাকায়েক ২/২৫৯, ফাতাওয়া মাহমূদিয়া ১৯/৩১৩।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 জানুয়ারি 2017 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন সামছুল আলাম (8 পয়েন্ট)
1 উত্তর
21 অক্টোবর 2016 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন জতি (8 পয়েন্ট)

293,492 টি প্রশ্ন

379,973 টি উত্তর

114,846 টি মন্তব্য

161,092 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...