বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
495 জন দেখেছেন
"গবেষণায় মৃত্যু" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
আমার ঘরে ফার্মেসি থেকে কার্বলিক এসিড কিনে রাখার পরেও সাপ দেখা গেছে।এখন কি করলে ঘরে সাপ আসবেনা????
করেছেন (26 পয়েন্ট)
অনেক দিন বোতলের মুখ খোলা রাখলে এর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। সাদা রং থেকে হালকা হলুদ রং ধারন করে। তখন আর কোন কাজে আসে না।

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (2,451 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
কার্বলিক এসিড কাচের বোতলে ভরে ঘরে রাখলে সাপ আসে না। আমরা তেলাপোকা তাড়ানোর জন্যে যেমন ন্যাপথলিন ব্যবহার করি ঠিক সাপের তাড়ানোর ক্ষেত্রেও কার্বলিক এসিড ব্যবহার করা যায়।সাপের দেহে Jacobs organ নামক এক ধরনের Smell Detective Organ থাকে যার সাহায্যে সাপ বাতাস থেকে গন্ধ নেয়।Carbolic Acid মিশ্রিত বাতাস যখন শ্বাস- প্রশ্বাসের সাথে সাপের দেহে প্রবেশ করে তখন সাপ বুঝতে পারে যে আশে-পাশের পরিবেশ তার জন্য নিরাপদ বা উপযুক্ত নয়।এই কারনে Carbolic Acid এর জার বা বোতলকে খোলা রাখা হয় যেন সহজেই তা বাতাসে মিশে যেতে পারে।তখন সাপও আর ধারের কাছে আসে না। তবে কার্বলিক এসিড অবশ্যই কাঁচের পাত্রে রাখবেন। প্লাস্টিকের পাত্রে রাখলে এসিডের কারণে গলে যাবে। আর বোতলের মুখ খুলে রাখবেন। এছাড়া কার্বলিক এসিডে যদি ভেজাল থাকে তাহলে কাজকরবে না। খাটি কার্বলিক এসিড সংগ্রহ করবেন। আজকাল তো আবার ভেজালের যুগ।
+1 টি পছন্দ
করেছেন (2,207 পয়েন্ট)
কার্বোলিক এসিডের বোতলের মুখ খোলা আছে কিনা দেখে নিন। মুখ বন্ধ থাকলে কাজ হবেনা। এছাড়া ঘড়ের আশেপাশে ঝোপঝাড় বা গর্ত থাকলে সেখানে সাপের বিস্তার হতে পারে। তাই সেগুলো পরিষ্কার রাখুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
30 সেপ্টেম্বর 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন বড় একা (24 পয়েন্ট)
2 টি উত্তর
0 টি উত্তর
1 উত্তর
18 ডিসেম্বর 2017 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাবেয়া. (29 পয়েন্ট)

306,893 টি প্রশ্ন

395,789 টি উত্তর

120,892 টি মন্তব্য

170,051 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...