বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
134 জন দেখেছেন
"ঈমান" বিভাগে করেছেন (757 পয়েন্ট)
আমার স্ত্রী প্রসব ব্যাথার সময় মানত করেছিলেন যে ভালো ভাবে ডেলিভারি হলে একটি বকরি ছাগল গরিবদের খাওয়াবে। এখন আমি কি বকরির চাইতে ভালো একটি খাশি দিয়ে তা পালন করতে পারবো ???

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (7,601 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ছাগল খাঁশি বকরি এদের জাত একটাই। আপনার মান্নতের মুল উদ্দেশ্য হলো গরীবদের খাওয়ানো। এক্ষেত্রে আপনি বকরির চাইতে ভালো একটি খাঁশি দিয়েও গরীবদের খাওয়াতে বা মান্নত পালন করতে পারবেন।

উমার ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি জাহিলিয়াতের যুগে একটি মান্নত করেছিলাম। ইসলাম গ্রহণের পর আমি এ বিষয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলে তিনি আমাকে মান্নত পূর্ণ করার নির্দেশ দেন। [সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ২১২৯]

উদাহরণঃ

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক বৃদ্ধকে দেখলেন যে, সে তার দুই ছেলের উপর ভর করে হেঁটে যাচ্ছে। তিনি জিজ্ঞেস করেনঃ এই ব্যক্তির কি হয়েছে? ছেলেরা বললো, ইয়া রাসূরাল্লাহ! (তিনি পায়ে হেঁটে হজ্জ করার মান্নত করেছে)। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ হে বুড়ো! তুমি বাহনে আরোহণ করো। নিশ্চয় আল্লাহ তোমার ও তোমার মান্নতের মুখাপেক্ষী নন। [সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ২১৩৫]

এখানে হজ্জ করাই যেমন মুল উদ্দেশ্য ঠিক আপনার মান্নতের মুল উদ্দেশ্য হলো গরীবদের খাওয়ানো। তবে মনে সন্দেহ জাগলে এমন বিষয় পরিহার করাই উত্তম।

 
করেছেন (757 পয়েন্ট)
ধন্যবাদ মতামতের জন্য আমাদের মানত আদায় হয়েছে খাসি দিয়ে। এবং আমরা কেউ ই তা খাই নাই। তবে প্রশ্ন হলো আমরা কি তা খেতে পারতাম কি না। মানত এর এই খাবারের হক গরিব রা ছাড়া আত্নিয়রআ খেতে পারবেন কি না
0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)
আপনার স্ত্রীর ডেলিভারি ভালোভাবে হয়ে থাকলে মান্নত সম্পন্ন করা আবশ্যক। তবে বকরি ছাগল দিয়েই মান্নত পূর্ণ করা আবশ্যক নয়; এর চেয়ে ভালো একটি খাশি দিয়ে মান্নত পূর্ণ করা হলেও আপনার স্ত্রীর মান্নত আদায় হয়ে যাবে।
0 টি পছন্দ
করেছেন (3,198 পয়েন্ট)
আপনি যদি বোখরি বলতে মনে মনে খাসি ছাগল ভেবে মানত করে থাকেন তাহলে এখন আপনি খাসি ছাগল দিয়ে মানত করলেই আপনার মানতের কাজ শেষ হবে। যেহেতু আমাদের দেশে বখরি পাওয়া দুরুহ তাই একটা তরতাজা খাসি দিয়ে গবিব মিছকিনদের মাঝ বিলিয়ে দিতে পারেন। ইনশাআল্লাহ তা কবুল হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
14 জুন "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

312,163 টি প্রশ্ন

401,729 টি উত্তর

123,432 টি মন্তব্য

173,008 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...