বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
89 জন দেখেছেন
"গবেষণায় মৃত্যু" বিভাগে করেছেন (13 পয়েন্ট)

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (92 পয়েন্ট)
বেশি বেশি গাছ লাগানো। এমনকি মারাত্মক কালো ধোঁয়া বন্ধ করা।
0 টি পছন্দ
করেছেন (50 পয়েন্ট)
বেশী বেশি করে গাছ লাগাতে হবে।পরিবেশদূষন রোধ করতে হবে।আরও অনেক কিছু।
0 টি পছন্দ
করেছেন (17 পয়েন্ট)
প্রথমত এতোবড় সমস্যা সমাধানের পূর্বে আগে দেখতে হবে এই CO2 এর বড় সোর্স বা উৎস গুলো কোথায়/ কোন কাজে/ কোন সকল কারখানা গুলোতে!  তবে যদি সত্য করে বলতে গেলে পৃথিবী থেকে কখনই সম্পূর্ণরূপে CO2 নিষ্কাশন সম্ভব নয়। কারন আমরা মানুষরাই প্রতিদিন বিপুল পরিমানের CO2 পৃথিবীতে ছেড়ে থাকি। তবে একটা ব্যবস্থা করা যায় তা হলো পরিবেশের জন্য চিন্তা করে আমরা সবচেয়ে কম যে পরিমান CO2 পৃথিবীতে উন্মুক্ত করতে পারি ততোই উত্তম। এরজন্য প্রয়োজন হবে CO2 Recycling এর মানে এটিকে আমরা যদি অন্যকোন দরকারী কিছুতে রূপান্তরিত করতে পারি তবে এর থেকে ভালো একটি সমাধান আসতে পারে। এছাড়া গাছ লাগিয়ে আমরা যে বিশাল পরিমান CO2 প্রতিদিন বায়ুমণ্ডলে ছাড়ি তা ব্যবহার করা যেতে পারে। এতে পরিবেশ + বায়ুমন্ডল + জীবজগত সবার জন্যই ভালো। তবে এমন কোন টেকনোলজি যদি আবিষ্কার হতো যে ফ্যাক্টরি গুলো তাদের বর্জ্য CO2 ব্যবহার করে অন্য কোন কিছু বানাতে সক্ষম হচ্ছে তবেই এই ব্যাপারটার একটা ভালো সমাধান আসতে পারতো। (ভুল হতে পারে আমার মন্তব্য। ভুল হলে তা ধরিয়ে/ বুঝিয়ে দেয়ার জন্য আপনাকে অগ্রিম ধন্যবাদ)
0 টি পছন্দ
করেছেন (2,491 পয়েন্ট)
পৃথীবিতে Co2 একেবারে নিস্কাষণ করা হলে তা পরিবেশের জন্য বিরুপ প্রভাব ফেলবে । আপনি যদি পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইডের অতিরিক্ত পরিমান কমিয়ে আনতে চান তাহলে এর বিকল্প হিসেবে বেশি করে গাছপালা রোপন করুন , ইটের ভাটা লোকালয় থেকে দূরে স্থাপন করুন , গ্যাস চালিত গাড়ির সংখ্যা বৃদ্বিকরণ এছাড়াও ময়লা আবর্জনা যথাযথ স্থানে ফেলার মাধ্যমেও আপনি পরিবেশ থেকে ক্ষতিকর Co2 গ্যাস এর চাপ কমিয়ে আনতে পারেন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 অক্টোবর "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাম্যবাদী লেখক (6,373 পয়েন্ট)

343,699 টি প্রশ্ন

436,798 টি উত্তর

136,757 টি মন্তব্য

185,087 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...